• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

তথ্য প্রকাশে হাসপাতালের অনুমতি সংক্রান্ত নির্দেশনা বাতিল

  নিজস্ব প্রতিবেদক

১৫ জানুয়ারি ২০২০, ০১:১২
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় (ছবি: দৈনিক অধিকার)

বিভিন্ন মহলে সমালোচনার পর জরিপ, গবেষণা, অন্য যে কোনো তথ্য বা সংবাদ সংগ্রহের জন্য হাসপাতাল কর্তৃপক্ষকে অবহিত করতে হবে উল্লেখ করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় যে নির্দেশনা দিয়েছিল তা বাতিল করা হয়েছে।

গত ১২ জানুয়ারি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের পাঠানো ‘সরকারি হাসপাতালের দর্শনার্থী ব্যবস্থাপনা’ শীর্ষক চিঠির ৬ নম্বর নির্দেশনায় বলা হয়- জরিপ, গবেষণা, অন্য যে কোনো তথ্য বা সংবাদ সংগ্রহের জন্য তথ্য সংগ্রহকারী হাসপাতাল কর্তৃপক্ষকে অবহিত করতে হবে। সংগৃহীত তথ্য বা সংবাদের বস্তুনিষ্ঠতার বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষকে অবহিত করতে হবে। বিনা অনুমতিতে হাসপাতালের ভেতরে প্রবেশ করে রোগী বা স্বাস্থ্যসেবা কার্যক্রমের কোনো ছবি বা ভিডিও দৃশ্য ধারণ করা যাবে না। সংগৃহীত তথ্য প্রকাশের আগেই বস্তুনিষ্ঠতার বিষয়ে কর্তৃপক্ষের সম্মতি গ্রহণ করার কথা বলা হয়েছে।

উক্ত অংশটি বাদ নিয়ে মঙ্গলবার (১৪ জানুয়ারি) সংশোধিত নির্দেশনার অনুলিপি স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, সকল মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক, বিশেষায়িত হাসপাতালের পরিচালক, হাসপাতাল ও ক্লিনিকের পরিচালক, সব বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য), সিভিল সার্জন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাদের কাছে পৌঁছে দেওয়া হয়েছে। সংশোধিত নির্দেশনায় ৬ নম্বর অংশে বলা হয়, কর্তৃপক্ষের অনুমতি নিয়ে দর্শনার্থী/ব্যক্তি হাসপাতালে প্রবেশ করতে পারবেন।

নতুন চিঠিতে দর্শনার্থীদের প্রবেশের বিষয়ে বাকি নির্দেশনাগুলো অবশ্য আগের মতোই রয়েছে।

ওই নির্দেশনাগুলোর মধ্যে রয়েছে— প্রতিটি হাসপাতালে দর্শনার্থী পাস চালু করতে হবে এবং পাসের জন্য নিরাপত্তা জামানত চালু করা যেতে পারে। রোগীর অসুস্থতা বিবেচনা করে একজন রোগীকে সহায়তা করার জন্য সর্বোচ্চ দুজন দর্শনার্থীকে পাস দেওয়া ব্যাপারে বলা হয়েছে। হাসপাতাল ছেড়ে যাওয়ার আগেই পাস জমা দিয়ে নিরাপত্তা জামানত ফেরত নিতে পারবেন।

নির্দেশনায় আরও বলা হয়েছে, হাসপাতালের সব ডাক্তার, নার্স, কর্মচারীদের বৈধ পরিচয়পত্র দৃশ্যমান ভাবে ব্যবহার করতে হবে। হাসপাতালে আসা দর্শনার্থীদের জন্য পাস ইস্যু করার সময় নাম, ঠিকানা, মোবাইল নম্বর, পরিদর্শনের কারণ সমস্ত তথ্য-সংবলিত রেজিস্টার খাতায় সংরক্ষণ করতে হবে। দর্শনার্থী বিষয়ক নিয়মাবলী রোগী বা রোগীর সাহায্যকারীকে অবহিত করতে হবে। এছাড়া দর্শনার্থী বিষয়ক নিয়মাবলী সহজে দৃষ্টিগোচর হয় এমন জায়গায় রাখতে হবে।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড