• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাড়ি নির্মাণে দুই কোটি টাকা ঋণ দেবে সরকার

  অধিকার ডেস্ক

১৪ জানুয়ারি ২০২০, ১৭:৪২
গৃহ নির্মাণ
প্রতীকী ছবি

সরকারি সংস্থা বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন (বিএইচবিএফসি) গ্রাহকদের বাড়ি নির্মাণ ও ফ্ল্যাট কেনার ক্ষেত্রে ৯ শতাংশ সুদহারে ঋণ দেবে। শুধু তাই নয়, গৃহায়ণ খাতে অর্থ সংস্থানের এ প্রতিষ্ঠানটি ঋণের পরিমাণ প্রায় দ্বিগুণ করেছে। ঋণের সীমা এক কোটি ২০ লাখ টাকা থেকে বাড়িয়ে দুই কোটি টাকা করা হয়েছে। সম্প্রতি বিএইচবিএফসি এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

ওই প্রজ্ঞাপনে বলা হয়, ৯ শতাংশ সরল সুদে (সুদের ওপর সুদ নয়) এ ঋণ দেওয়া হবে। শুধু রাজধানী ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের উন্নত কিছু এলাকায় বাড়ি নির্মাণ ও ফ্ল্যাট ক্রয়ের ক্ষেত্রে এই ঋণ দেওয়া হবে।

ঢাকার ধানমন্ডি, লালমাটিয়া, গুলশান, বনানী, বারিধারা, উত্তরা এবং ডিওএইচএস (মিরপুর, মহাখালী, বনানী, বারিধারা) এলাকার সরকারি প্লটের জন্য প্রযোজ্য হবে। অন্যদিকে, চট্টগ্রামের চান্দগাঁও, আগ্রাবাদ, বাকলিয়া, কর্নেলহাট, কল্পলোক, খুলশী আবাসিক এলাকার সরকারি প্লটের জন্য প্রযোজ্য হবে।

নতুন প্রজ্ঞাপন অনুযায়ী, এখন থেকে একজন ব্যক্তি বাড়ি নির্মাণের জন্য দুই কোটি টাকা পর্যন্ত ঋণ পাবেন। আর গ্রুপ করে ঋণ নিলে জনপ্রতি এক কোটি ২০ লাখ টাকা পাবেন। ফ্ল্যাট ক্রয়ের জন্যও গ্রাহকরা এক কোটি ২০ লাখ টাকা করে ঋণ পাবেন।

বর্তমানে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক) তিন কাঠা ও পাঁচ কাঠা জমিতে বিভিন্ন শর্তে ১০ তলা পর্যন্ত বাড়ি নির্মাণের অনুমোদন দিচ্ছে।

আরও পড়ুন : ৬৭৭ কোটি ব্যয়ে নির্মিত হচ্ছে পানি গবেষণাগার

বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স করপোরেশন ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় সাত হাজার ৯০০ থেকে আট হাজার বর্গফুট পর্যন্ত বহুতল ভবন নির্মাণে এক কোটি টাকা পর্যন্ত ঋণ দিয়ে আসছিল। কিন্তু গ্রাহকরা চাহিদা অনুযায়ী, এই পরিমাণ ঋণ নিয়ে বাড়ি নির্মাণ করতে পারছিলেন না। এরই পরিপ্রেক্ষিতে ঋণের পরিমাণ প্রায় দ্বিগুণ করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

গৃহায়ণ খাতে অর্থ সংস্থানের ক্ষেত্রে বিএইচবিএফসি বিগত কয়েক যুগ ধরে কাজ করে আসছে। গৃহায়ণ খাতে বিএইচবিএফসি ঋণ প্রদানের অন্যতম প্রধান উৎস।

ওডি/টিএএফ

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড