• শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৭  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভিক্ষুকের সংখ্যা জানালেন মন্ত্রী

  অধিকার ডেস্ক

১৩ জানুয়ারি ২০২০, ১৮:৫০
নুরুজ্জামান আহমেদ
সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ (ছবি : সংগৃহীত)

সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, সরকারের বিভিন্ন শাখার তথ্য অনুযায়ী দেশে আড়াই লাখ ভিক্ষুক রয়েছে। তাদের পুনর্বাসনে চলতি অর্থবছরে চারকোটি টাকা বাজেট বরাদ্দ রয়েছে।

সোমবার (১৩ জানুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সাংসদ দিদারুল আলমের এক প্রশ্নের লিখিত উত্তরে এ তথ্য জানান সমাজকল্যাণমন্ত্রী।  

সমাজকল্যাণমন্ত্রী বলেন, দেশে ভিক্ষুকের সংখ্যা নির্ধারণের জন্য সমন্বিতভাবে কোনো জরিপ পরিচালিত হয় না। তবে বিভিন্ন জেলায় জেলা প্রশাসকের মাধ্যমে জরিপ পরিচালিত হচ্ছে। দেশের সব জেলায় জেলা প্রশাসক ও উপ-পরিচালক জেলা সমাজসেবা কার্যালয় থেকে ভিক্ষুক পুনবাসনের জন্য প্রাপ্ত চাহিদাপত্রে মোট ২ লাখ ৫০ হাজার ভিক্ষুক রয়েছে বলে জানা যায়। 

আরও পড়ুন : টাকা রাখার জায়গা নেই দুই ভাইয়ের, সম্পদ কত

তিনি বলেন, ভিক্ষুকদের পুর্নবাসনের জন্য মোট ৪৫০ কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে ২০১৮-১৯ অর্থবছরে ভিক্ষুক পুর্নবাসন ও বিকল্প কর্মসংস্থান কর্মসূচিতে প্রাপ্ত ৩ কোটি টাকা জেলাগুলোতে পাঠানো হয়। ২০১৯-২০ অর্থবছরে ৪ কোটি টাকা বরাদ্দ রয়েছে। এ তথ্য অনুসারে দেশের ০ দশমিক ১৭ শতাংশ মানুষ ভিক্ষাবৃত্তির মাধ্যমে জীবিকা নির্বাহ করে। ভিক্ষুক পুনর্বাসনে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জেলাগুলোতে জেলা প্রশাসকদের আর্থিক সহায়তা দেওয়া হয়।

এ সময় অধিবেশনের সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

ওডি/নূর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড