• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ধর্ষণের চিত্র ভয়াবহ : নাছিমা বেগম

  অধিকার ডেস্ক

১৩ জানুয়ারি ২০২০, ১৫:২৪
নাছিমা বেগম
জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম (ফাইল ছবি)

দেশে ধর্ষণের চিত্র ভয়াবহ রূপ ধারণ করেছে উল্লেখ করে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম বলেছেন, এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে অভিযুক্তদের গ্রেপ্তার করে দ্রুততম সময়ের মধ্যে আদালতে সোপর্দ করতে হবে। একইসঙ্গে যথাযথ প্রক্রিয়ায় তদন্ত সম্পন্ন করে, মামলার দ্রুত নিষ্পত্তির মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

সোমবার (১৩ জানুয়ারি) জাতীয় মানবাধিকার কমিশনের জনসংযোগ কর্মকর্তা ফারহানা সাঈদের সই করা এক বার্তায় তিনি এসব কথা বলেন।

দেশের ধর্ষণের ঘটনা সম্পর্কে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, গণমাধ্যমে প্রকাশিত সংবাদে প্রতীয়মান হচ্ছে যে, নারী-শিশুর প্রতি সহিংসতা ও ধর্ষণ আশঙ্কাজনক হারে বাড়ছে। সামাজিক অস্থিরতা ও মানবিক মূল্যবোধের অবক্ষয়ের কারণে ধর্ষণের মতো ঘৃণ্য অপরাধের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

নাছিমা বেগম আরও বলেন, বাংলাদেশ নারীর ক্ষমতায়নে বিশ্বে রোলমডেল হলেও ধর্ষণের ঘটনা তৃণমূল থেকে কেন্দ্র পর্যন্ত প্রত্যেকের মাঝে এক বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে।

তিনি বলেন, ঘরে-বাইরে, কর্মস্থলে, রেল, সড়ক, নৌ, আকাশ পথে- চলাচলের সব পথে নারীর নিরাপত্তা নিশ্চিত করা না গেলে নারীর ক্ষমতায়নে বিরূপ প্রভাবসহ বহির্বিশ্বে বাংলাদেশের অর্জিত সাফল্য ধরে রাখা কষ্টকর হয়ে পড়বে।

আরও পড়ুন : ক্যসিনোকাণ্ড : আলোচিত দুই ভাই এনু-রুপন গ্রেফতার

বিবৃতিতে আইনশৃঙ্খলা বাহিনীর টহল জোরদার করার পাশাপাশি নারীর চলাচল নিরাপদ করার লক্ষ্যে গণপরিবহনে সিসি ক্যামেরা স্থাপনের কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং পরিবহন মালিক সমিতির প্রতি আহ্বান জানান জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড