• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফের মাহবুব তালুকদারের ইউও নোট

  নিজস্ব প্রতিবেদক

১৩ জানুয়ারি ২০২০, ১৫:১৯
মাহবুব তালুকদার
নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার (ছবি : সংগৃহীত)

ঢাকার দুই সি‌টি করপোরেশনের নির্বাচনি প্রচারণায় মন্ত্রী-এম‌পি‌দের অংশগ্রহণ নিষিদ্ধের দাবি জানিয়েছেন মাহবুব তালুকদার।

সোমবার (১৩ জানুয়ারি) দুপুরে নির্বাচনে সরকারি সুবিধাভোগী ব্যক্তিদের নির্বাচনি প্রচারণায় অংশ নেওয়া সম্পর্কে বিভ্রান্তির বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার ও দুই সিটির রিটার্নিং অফিসারকে ইউও নোটে এই দাবি করেন তিনি।

ইউও নোটে মাহবুব তালুকদার বলেন, আসন্ন ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে প্রচারণা ও নির্বাচনি কার্যক্রমে সংসদ সদস্যরা অংশগ্রহণ করার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে গত ৯ জানুয়ারি সিইসিকে ইউও নোট দিয়েছিলাম। তাদের নির্বাচনি প্রচারণা ও নির্বাচনি কার্যক্রমে অংশগ্রহণ নিয়ে আমার সেই উদ্বেগ বর্তমানে আরও বেড়ে গেছে। কারণ গত কয়েকদিনে বিধিমালা নিয়ে নানা বিভ্রান্তি পরিলক্ষিত হচ্ছে।

মাহবুব তালুকদার বলেন, বিদ্যমান আচরণবিধি অনুযায়ী নির্বাচন সম্পর্কিত কোনো কমিটিতে মন্ত্রী ও সংসদ সদস্যদের অংশ নেওয়ার সুযোগ নেই। এই নির্বাচনি কার্যক্রম ঘরে বা বাইরেও হতে পারে। এ বিষয়ে আচরণ বিধিমালা, ২০১৬-এর একটি বিধান রয়েছে। তবে দুঃখজনক ব্যাপার হলো, এই বিধিমালা যারা প্রণয়ন করেছেন, তারাই এখন এটির বিরোধিতা করছেন।

তিনি আরও বলেন, আচরণ বিধিমালা সম্পর্কে যাতে কোনো বিভ্রান্তির অবকাশ না থাকে, সে জন্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে সুস্পষ্ট নির্দেশনাসহ একটি পরিপত্র জারি করা আবশ্যক। না হলে এ সকল বিভ্রান্তি সিটি করপোরেশন নির্বাচনকে করবে প্রশ্নবিদ্ধ।

মাহবুব তালুকদার বলেন, আসন্ন ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে নির্বাচনি আচরণবিধি কঠোরভাবে পরিপালন করতে না পারলে নির্বাচন কমিশন পড়বে আস্থা সংকটে।

প্রধান নির্বাচন কমিশনার ও দুই সিটির রিটার্নিং অফিসারসহ এই ইউও নোট বাকি তিন নির্বাচন কমিশনারকেও পাঠান তিনি।

ওডি/এমআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড