• মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

শীতে ২৪ ঘণ্টায় ৪ হাজার রোগী হাসপাতালে

  অধিকার ডেস্ক

১৩ জানুয়ারি ২০২০, ০৩:৪৩
হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীরা
হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীরা (ফাইল ছবি)

চলমান শৈত্যপ্রবাহের তীব্র শীতে ঢাকাসহ সারা দেশে ঠান্ডাজনিত রোগে আক্রান্তের সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সারা দেশে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন চার হাজার রোগী।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার রবিবারের (১২ জানুয়ারি) হিসাব অনুযায়ী, শ্বাসতন্ত্রের সংক্রমণ, ডায়েরিয়া, জন্ডিস, আমাশয়, চোখের প্রদাহ, চর্মরোগ ও জ্বরে দেশের বিভিন্ন জেলার মোট চার হাজার ১৯০ জন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

হেলথ ইমারজেন্সি অপারেশন অ্যান্ড কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার জানান, আক্রান্তদের মধ্যে ৭০১ জন শ্বাসতন্ত্রের সংক্রমণে, ১ হাজার ৭৩৩ জন ডায়েরিয়ায় এবং ১ হাজার ৭৫৬ জন আমাশয়, চোখের প্রদাহ, চর্মরোগ ও জ্বরের চিকিৎসা নিয়েছেন।

শীতের কারণে দেশের বিভিন্ন অঞ্চলে শিশুদের মধ্যে ডায়েরিয়া এবং বড়দের অ্যাজমার প্রকোপ বেড়ে গেছে। এতে হাসপাতালের বহির্বিভাগেও বেড়েছে শীতজনিত রোগীদের চাপ।

শেরপুর জেলা সদর হাসপাতালে এসব রোগে আক্রান্ত ৭১ জন রোগী ভর্তি রয়েছেন। চিকিৎসকদের শঙ্কা, শৈত্যপ্রবাহ অব্যাহত থাকলে আরও রোগীর চাপ আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

উত্তরাঞ্চলে মৌসুমের চতুর্থ দফার শৈত্যপ্রবাহে দেশের বিস্তীর্ণ অঞ্চলে জেঁকে বসেছে শীত। রবিবার প্রায় সারা দিন দেশের বেশিরভাগ এলাকা ঘন কুয়াশায় আচ্ছন্ন থাকায় ঠান্ডা অনুভূত হয়েছে বেশি।

আবহাওয়া অফিস বলছে, এ আবহাওয়া কয়েক দিন অব্যাহত থাকতে পারে। সোমবারও থাকতে পারে কুয়াশার দাপট। দেশের কোথাও কোথাও বিকাল পর্যন্ত শীতের এই অনুভূতি বজায় থাকবে। কনকনে শীতে ঠান্ডাজনিত রোগ-বালাই মোকাবিলায় স্বাস্থ্য অধিদপ্তরের উদ্যোগে বিভিন্ন জেলায় মাইকিং করে মানুষকে সচেতন করার উদ্যোগ নেওয়া হয়েছে। শীত থেকে বাঁচতে প্রয়োজনীয় গরম কাপড় পরারও পরামর্শ দিয়ে আসছেন স্বাস্থ্য অধিদপ্তর।

আরও পড়ুন: আইনজীবী প্যানেল নিয়োগ: অর্থমন্ত্রীকে অ্যাটর্নি জেনারেলের চিঠি

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত বছরের নভেম্বর থেকে ১২ জানুয়ারি পর্যন্ত ঠান্ডাজনিত রোগে মারা গেছেন ৫৪ জন। আর আক্রান্ত মানুষের সংখ্যা ৩ লাখ ৫৯ হাজার ৯১৮ জন।

ওডি/ এফইউ

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড