• মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইনজীবী প্যানেল নিয়োগ: অর্থমন্ত্রীকে অ্যাটর্নি জেনারেলের চিঠি

  অধিকার ডেস্ক

১৩ জানুয়ারি ২০২০, ০২:৪১
অর্থমন্ত্রীকে অ্যাটর্নি জেনারেলের চিঠি
অর্থমন্ত্রীকে অ্যাটর্নি জেনারেলের চিঠি (ছবি : সংগৃহীত)

বিভিন্ন মন্ত্রণালয়, ব্যাংক বীমা, অধিদপ্তর ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে আইনজীবী প্যানেলের নিয়োগ প্রক্রিয়া নিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে সতর্কমূলক চিঠি দিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

রবিবার (১১ জানুয়ারি) অর্থমন্ত্রীকে এই সতর্কমূলক চিঠি পাঠানো হয়।

চিঠিতে বলা হয়েছে, ‘বিভিন্ন মন্ত্রণালয়, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, অধিদপ্তর ও পরিদপ্তর, ব্যাংক-বীমাসহ সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠানের পক্ষে সুপ্রিমকোর্ট, হাইকোর্ট, প্রশাসনিক ট্রাইব্যুনাল ও দেওয়ানি আদালতের জন্য বেসরকারি প্যানেল আইনজীবী নিয়োগ দেওয়া হচ্ছে। তাদের অধিকাংশ আইন মন্ত্রণালয়ের অনাপত্তি ও অর্থ মন্ত্রণালয়ের ছাড়পত্র নিয়ে এই নিয়োগ দিচ্ছে। তাদের কর্মপন্থা হিসেবে অ্যাটর্নি জেনারেল, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল, ডেপুটি অ্যাটর্নি জেনারেল, সহকারী অ্যাটর্নি জেনারেল, সরকারি কৌঁসুলি ও পাবলিক প্রসিকিউটরদের সহযোগিতা করে রাষ্ট্রীয় স্বার্থ রক্ষার্থে মামলা করার জন্য বলা হচ্ছে।’

চিঠিতে আরও উল্লেখ করা হয়, নিয়োগপ্রাপ্তদের অধিকাংশকে দেখা যাচ্ছে, ২০ থেকে ২৫টি বা তারও বেশি সংখ্যক সরকারি প্রতিষ্ঠানে নিয়োগ পাচ্ছেন। তারা মূলত অধিক সংখ্যক প্রতিষ্ঠানে প্যানেল আইনজীবী নিয়োগপ্রাপ্ত হয়ে রাজনৈতিক আদর্শ ভিন্ন হওয়ায় অ্যাটর্নি জেনারেল অফিসের সঙ্গে সুসম্পর্ক রক্ষা করতে না পারছে না। এ অবস্থায় সরকারি মামলা-মোকদ্দমা নিষ্পত্তি হচ্ছে না। সেই সঙ্গে সরকারি গোপন তথ্য ফাঁস হয়ে যাচ্ছে।

অ্যাটর্নি জেনারেলের চিঠিতে উল্লেখ করা হয়ছে, ‘নিয়োগপ্রাপ্তরা সংশ্লিষ্ট আইন শাখাগুলোতে যোগাযোগ রক্ষা করে তারা দীর্ঘদিন এই পদগুলো দখল করে আসছে। অধিকাংশ ক্ষেত্রে দেখা যাচ্ছে সরকারি প্রতিষ্ঠান প্যানেল আইনজীবী নিয়োগপ্রাপ্ত হয়ে সরকারি মামলা-মোকদ্দমা পরিচালনা করছে, কিন্তু সুপ্রিম কোর্ট বার কিংবা বার অ্যাসোসিয়েশনগুলোতে ভিন্ন রাজনীতি করছে। যাতে আমরা প্রশ্নের সম্মুখীন হচ্ছি।’

নিজের অভিমত ব্যক্ত করে অ্যাটর্নি জেনারেল বলেন, সরকারি আইনজীবী প্যানেল নিয়োগের ক্ষেত্রে মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তি দক্ষতাসম্পন্ন আইনজীবী প্যানেল নিয়োগের বিষয়ে কয়েকটি বিষয় লক্ষ্য রাখার জন্য অর্থ মন্ত্রণালয় সুনির্দিষ্ট নির্দেশনা সব মন্ত্রণালয়, সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে দেওয়া জরুরি। এ ক্ষেত্রে অ্যাটর্নি জেনারেল তিনটি নীতি অনুসরণ করা প্রয়োজন বলে মনে করছেন।

সেগুলো হচ্ছে- কোনো আইনজীবী দুই-তিনটির বেশি বেসরকারি প্রতিষ্ঠানে প্যানেল আইনজীবী নিয়োগপ্রাপ্ত হতে পারবেন না। এছাড়া প্যানেল আইনজীবী দক্ষতা ও মতাদর্শ নিরূপণে অ্যাটর্নি জেনারেল অফিসের ডেপুটি অ্যাটর্নি জেনারেল মর্যাদার একজনকে নিয়োগ কমিটিতে বাধ্যতামূলক রাখতে হবে এবং তার মতামত প্রাধান্য দিতে হবে। আর যারা প্যানেল আইনজীবী হিসেবে নিয়োগপ্রাপ্ত হয়ে কর্মরত আছেন ও নতুনভাবে নিয়োগ পাচ্ছেন তাদের পূর্ণাঙ্গ তালিকা ও ফোন নম্বর অ্যাটর্নি জেনারেল অফিসকে অবহিত করতে হবে।

আরও পড়ুন: ‘গুরত্বপূর্ণ দায়িত্বে স্বচ্ছ ব্যক্তিরা না থাকলে বদমান হয়’

অ্যাটর্নি জেনারেলের এ মতের আলোকে বেসরকারি প্যানেল আইনজীবী নিয়োগের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করে মতামত গুরুত্বসহকারে বিবেচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ জানানো হয়।

ওডি/ এফইউ

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড