• শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

তথ্য প্রকাশে হাসপাতালের অনুমতি নিতে প্রজ্ঞাপন

  নিজস্ব প্রতিবেদক

১২ জানুয়ারি ২০২০, ২২:৪৩
মেডিকেল
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতাল (ছবি : সংগৃহীত)

জরিপ, গবেষণা, অন্য যে কোনো তথ্য বা সংবাদ সংগ্রহের জন্য তথ্য সংগ্রহকারী হাসপাতাল কর্তৃপক্ষকে অবহিত করতে হবে উল্লেখ করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়, সংগৃহীত তথ্য বা সংবাদের বস্তুনিষ্ঠতার বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষকে অবহিত করতে হবে। অনুমতি ছাড়া হাসপাতালের ভেতরে প্রবেশ করে রোগী বা স্বাস্থ্যসেবা কার্যক্রমের কোনো ছবি বা ভিডিও দৃশ্য ধারণ করা যাবে না। সংগৃহীত তথ্য প্রকাশের আগেই বস্তুনিষ্ঠতার বিষয়ে কর্তৃপক্ষের সম্মতি গ্রহণ করতে হবে।

রবিবার (১২ জানুয়ারি) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব মো. আবু রায়হান মিঞার সই করা প্রজ্ঞাপনটির অনুলিপি স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, সকল মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক, বিশেষায়িত হাসপাতালের পরিচালক, হাসপাতাল ও ক্লিনিকের পরিচালক, সব বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য), সিভিল সার্জন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাদের কাছে পৌঁছে দেওয়া হয়েছে।

সরকারি হাসপাতালে দর্শনার্থী ব্যবস্থাপনা শীর্ষক প্রজ্ঞাপনে বলা হয়েছে, দেশের সব সরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে মানসম্মত চিকিৎসা দেওয়া সরকারের লক্ষ্য। নিরাপদ চিকিৎসার জন্য রোগীর সঙ্গে আসা দর্শনাথীদের নিয়ন্ত্রণ করা জরুরি। কারণ, তাদের স্বাস্থ্যবিষয়ক অজ্ঞতা এবং রোগ-জীবাণুর সংক্রমণ রোধে করণীয় বিষয়ে জ্ঞানের অভাবে অধিকাংশ সময়ই কাঙ্ক্ষিত পরিবেশ বা পরিস্থিতির অবনতি হয়। এ অবস্থায় দেশের সব সরকারি চিকিৎসা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষকে নির্দেশক্রমে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা প্রদান করা হলো।

ওই নির্দেশনাগুলোর মধ্যে রয়েছে— জরিপ, গবেষণা, অন্য যে কোনো তথ্য বা সংবাদ সংগ্রহের জন্য তথ্য সংগ্রহকারী হাসপাতাল কর্তৃপক্ষকে অবহিত করতে হবে। সংগৃহীত তথ্য বা সংবাদের বস্তুনিষ্ঠতার বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষকে অবহিত করতে হবে। বিনা অনুমতিতে হাসপাতালের ভেতরে প্রবেশ করে রোগী বা স্বাস্থ্যসেবা কার্যক্রমের কোনো ছবি বা ভিডিও দৃশ্য ধারণ করা যাবে না। সংগৃহীত তথ্য প্রকাশের আগেই বস্তুনিষ্ঠতার বিষয়ে কর্তৃপক্ষের সম্মতি গ্রহণ করার কথা বলা হয়েছে।

আরও পড়ুন : ঢাকা সিটি ভোটের তারিখ নড়েনি

প্রতিটি হাসপাতালে দর্শনার্থী পাস চালু করতে হবে এবং পাসের জন্য নিরাপত্তা জামানত চালু করা যেতে পারে। রোগীর অসুস্থতা বিবেচনা করে একজন রোগীকে সহায়তা করার জন্য সর্বোচ্চ দুজন দর্শনার্থীকে পাস দেওয়া ব্যাপারে বলা হয়েছে। হাসপাতাল ছেড়ে যাওয়ার আগেই পাস জমা দিয়ে নিরাপত্তা জামানত ফেরত নিতে পারবেন।

নির্দেশনায় আরও বলা হয়েছে, হাসপাতালের সব ডাক্তার, নার্স, কর্মচারীদের বৈধ পরিচয়পত্র দৃশ্যমান ভাবে ব্যবহার করতে হবে। হাসপাতালে আসা দর্শনার্থীদের জন্য পাস ইস্যু করার সময় নাম, ঠিকানা, মোবাইল নম্বর, পরিদর্শনের কারণ সমস্ত তথ্য-সংবলিত রেজিস্টার খাতায় সংরক্ষণ করতে হবে। দর্শনার্থী বিষয়ক নিয়মাবলি রোগী বা রোগীর সাহায্যকারীকে অবহিত করতে হবে। এছাড়া দর্শনার্থী বিষয়ক নিয়মাবলি সহজে দৃষ্টিগোচর হয় এমন জায়গায় রাখতে হবে।

ওডি/টিএএফ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড