• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাড়কাঁপানো শীত থাকবে আরও ৬ দিন

  নিজস্ব প্রতিবেদক

১১ জানুয়ারি ২০২০, ১২:২০
ঠান্ডা
ঠান্ডা বাতাসে বিপর্যস্ত জনজীবন (ছবি : সংগৃহীত)

কুয়াশার চাদরে ঢাকা রাজধানীসহ সারা দেশ। সূর্যের দেখা মিলছে না সকাল থেকেই। কনকনে শীতের সঙ্গে উত্তরের ঠান্ডা বাতাসে বিপর্যস্ত জনজীবন। আবহাওয়া বলছে, এই শৈত্যপ্রবাহ থাকবে আরও অন্তত ৫-৬ দিন।

আবহাওয়া অধিদপ্তরে জানানো হয়েছিল, তিনটি শৈত্যপ্রবাহ হবে চলতি জানুয়ারি মাসে। সে হিসেবে শনিবার (১১ জানুয়ারি) থেকে দ্বিতীয় শৈত্যপ্রবাহ শুরু হলো।

এ বিষয়ে আবহাওয়াবিদ নাজমুল হক বলেন, শনিবার (১১ জানুয়ারি) থেকে শুরু হওয়া এ শৈত্যপ্রবাহ পাঁচ–ছয় দিন পর্যন্ত চলতে পারে। এতে তাপমাত্রা কমে শীত অনুভূত বেশি হবে। তবে ডিসেম্বরের শৈত্যপ্রবাহের দিনে যেভাবে স্থবির হয়ে পড়েছিল সারা দেশ, তেমনটি হবে না। শৈত্যপ্রবাহটি একেক সময় একেক স্থানে বেশি বিস্তার লাভ করতে পারে।

আবহাওয়াবিদরা বলছেন, আকাশে মেঘ না থাকায় বিভিন্ন জেলায় সূর্যের আলো পাওয়ার সম্ভাবনা আছে। ফলে শীত কম অনুভূত হতে পারে সেসব অঞ্চলে। মূলত উত্তরাঞ্চল ও উত্তর–পশ্চিমাঞ্চলে শীতের অনুভূতি বেশি থাকতে পারে। শহরের চেয়ে গ্রাম এলাকায় শীত বেশি থাকবে।

গত তিন দিন ধরে কেবল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় শৈত্যপ্রবাহ ছিল। তবে শনিবার (১১ জানুয়ারি) সেই শৈত্যপ্রবাহ শুরু হয়েছে রংপুর ও রাজশাহী বিভাগ এবং যশোর ও চুয়াডাঙ্গায়। গত তিন দিনের তুলনায় সেসব অঞ্চলে শীতের প্রকোপ আরও বেড়েছে। সারা দেশের রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমে আসতে পারে।

আরও পড়ুন : ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাচ্ছে দুই কোটি শিশু

শুক্রবার (১০ জানুয়ারি) বিকাল থেকেই উত্তরাঞ্চলে শীত বাড়তে দেখা গেছে। অনেক জেলায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে বলে খবর পাওয়া গেছে। সবচেয়ে বেশি ঈশ্বরদীতে ৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। শুক্রবার (১০ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায়, ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

ওডি/নূর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড