• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রেলে আসছে নতুন ট্রেন

  অধিকার ডেস্ক

০৪ জানুয়ারি ২০২০, ১১:২৩
ট্রেন
বাংলাদেশ রেলওয়ে (ফাইল ফটো)

নতুন বছরে বাংলাদেশ রেলওয়েতে যুক্ত হচ্ছে নতুন কয়েকটি ট্রেন। গত বছরও রেলওয়েতে নতুন কয়েকটি ট্রেন যুক্ত হয়। আমদানি করা বগি ও পুরনো ইঞ্জিন দিয়ে ওই ট্রেনগুলো নামানো হয়েছিল।

জানা গেছে, ইন্দোনেশিয়া থেকে আমদানি করা কোচ দিয়ে পুরনো ট্রেনে নতুন বগি সংযোজনের পাশাপাশি নতুন নতুন ট্রেন চালুর পরিকল্পনা রয়েছে রেলের। চলতি বছর আরও কয়েকটি নতুন ট্রেন চালু হতে পারে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, আগামী ২৬ জানুয়ারি ঢাকা-জামালপুর রুটে নতুন একটি ট্রেন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ট্রেনটির প্রস্তাবিত নাম দেওয়া হয়েছে ‘বঙ্গবন্ধু এক্সপ্রেস’। ঢাকা থেকে বঙ্গবন্ধু সেতুর পূর্বপাড় দিয়ে জামালপুরের তারাকান্দি পর্যন্ত চলাচল করবে নতুন ট্রেনটি। একই সঙ্গে সিলেট-চট্টগ্রাম রুটে চলাচলকারী উদয়ন এক্সপ্রেসে নতুন কোচ সংযোজন করা হবে।

ঢাকা-জামালপুর রুটে ‘বঙ্গবন্ধু এক্সপ্রেস’ ট্রেন উদ্বোধন করা হলে গত এক বছরে চালু হওয়া নতুন ট্রেনের সংখ্যা দাঁড়াবে পাঁচটি। এর আগে গত বছরের ২৫ এপ্রিল ঢাকা-রাজশাহী রুটে চালু করা হয় বিরতিহীন বনলতা এক্সপ্রেস, যার গন্তব্য পরে চাঁপাইনবাবগঞ্জ পর্যন্ত বাড়ানো হয়।

একই বছরের ২৫ মে ঢাকা-পঞ্চগড় রুটে চালু করা হয় স্বল্প বিরতির ট্রেন ‘পঞ্চগড় এক্সপ্রেস’। ১৬ জুলাই ঢাকা-বেনাপোল রুটে প্রথমবারের মতো চালু করা হয় স্বল্প বিরতির আরেকটি ট্রেন ‘বেনাপোল এক্সপ্রেস’। সর্বশেষ গত ১৬ অক্টোবর ঢাকা-কুড়িগ্রামের মধ্যে চালু হয় আন্তঃনগর ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’।

রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক জানান, ২৬ জানুয়ারি প্রধানমন্ত্রী ঢাকা-জামালপুর রুটে নতুন ট্রেন উদ্বোধন করবেন। একইভাবে ২৬ জানুয়ারি চট্টগ্রাম-সিলেট রুটে চলাচল করা উদয়ন এক্সপ্রেসের কোচ পরিবর্তন করা হবে।

ওডি/নূর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড