• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুদের হার বেশি থাকবে বেসরকারি ব্যাংকে : অর্থমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

০১ জানুয়ারি ২০২০, ২১:১২
অর্থমন্ত্রী
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল (ফাইল ছবি)

ব্যাংকের সুদ হার বেঁধে দেওয়ার পর আমানতকারীরা যেন সরকারি ব্যাংকের দিকে না ঝুঁকেন, সে জন্য বেসরকারি ব্যাংকে ডিপোজিটে মুনাফা বেশি থাকবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার (১ জানুয়ারি) সচিবালয়ে সরকারি ক্রয় ও অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, সরকারি ও বেসরকারি উভয় ব্যাংকে ডিপোজিটে যদি সুদ হার ৬ শতাংশ করে দেওয়া হয় তাহলে সবাই সরকারি ব্যাংকে টাকা রাখবে। এ জন্য সরকারি ব্যাংকে ডিপোজিটের সুদ হার হবে সাড়ে ৫ শতাংশ এবং বেসরকারি ব্যাংকে ডিপোজিটের ক্ষেত্রে সুদ হার হবে ৬ শতাংশ।

মুস্তফা কামাল বলেন, আগামী এপ্রিল মাস থেকেই ব্যাংকগুলোকে ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে আসতে হবে। সব ঋণে সর্বোচ্চ সুদ হার ৯ শতাংশ এবং আমানতে সুদ হার ৬ শতাংশ বাস্তবায়নে কঠোর থাকবে সরকার।

তিনি বলেন, ব্যাংকাররা যদি ৬ শতাংশ সুদে ডিপোজিট পান তাহলে ৯ শতাংশে ঋণ দিতে পারবে না কোনো? আগে করেননি, সেজন্য সরকার এবার অনেক বেশি স্ট্রিক্ট (কঠোর)। আগে ব্যাংকগুলোর ওপর ছেড়ে দেওয়া হয়েছিল, কেউ কেউ বাস্তবায়ন করেছে, কেউ কেউ করেনি। কিছু পেতে হলে কিছু দিতে হবে। সুতরাং এবার আমরা বলছি অপেক্ষা করব সাতদিন, তবুও বাস্তবায়ন করবে।

জানুয়ারিতে ব্যাংকখাতে শিল্প ঋণে সুদ হার ৯ শতাংশ করার কথা থাকলেও সেটা এপ্রিলে পিছিয়ে যাওয়ার কারণ জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ব্যাংক ঋণের সর্বোচ্চ সুদ হার ৯ শতাংশ এবং আমানতের সুদ ৬ শতাংশ বাস্তবায়নের বিষয়টি প্রথম থেকেই ছিল। কিন্তু প্রথম দিকে এটি আমরা ফেইজ ওয়াইজ বাস্তবায়ন করব বলে ধারণ ছিল। কিন্তু আমরা পরে দেখলাম যে, শুধু আমরা ম্যানুফ্যাকচারিং খাতে ঋণে সুদ হার ৯ শতাংশ বাস্তবায়ন করি তাহলে অনেক ইন্ডাস্ট্রি বাদ পরে যাবে, অনেক খাত বাদ পরে যাবে। এটাকে এলিমিনেট করার জন্য প্রধানমন্ত্রী বললেন, যদি সফলতা পেতে চাও তাহলে সব ঋণ গ্রহীতাকে এ সুবিধা দাও।

তিনি বলেন, এরপর যখন আমরা বাস্তবায়নের ব্যাংকারদের সঙ্গে বসলাম। তখন তারা একমত দেন। এজন্যই তাদের তিন মাস সময় দিয়েছি। আমরা আশা করি আগামী এপ্রিল মাস থেকেই এটি বাস্তবায়িত হবে। এজন্য সার্কুলার ইস্যু করা হবে, না হলে মিসআন্ডারস্ট্যান্ডিং হবে। এটা অলরেডি সিন্ধান্ত হয়ে গেছে, সার্কুলার ইস্যু না করলেও ব্যাংকাররা এটি বাস্তবায়ন করবে, যোগ করেন তিনি।

ওডি/আরএডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড