• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশজুড়ে কোমলমতি শিক্ষার্থীদের ‘বই উৎসব’ 

  অধিকার ডেস্ক

০১ জানুয়ারি ২০২০, ১৬:৪৭
নতুন বছরে বই হাতে কোমলমতি শিক্ষার্থীরা
নতুন বছরে বই হাতে কোমলমতি শিক্ষার্থীরা (ছবি : দৈনিক অধিকার)

কোমলমতি শিক্ষার্থীদের শিক্ষাগ্রহণকে আনন্দময় করে তুলতে বছরের প্রথম দিনে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিতে দেশব্যাপী ‘বই উৎসব’ কর্মসূচি হাতে নিয়েছে সরকার। বিগত বছরগুলোর মতো এ বছরও বুধবার (১ জানুয়ারি) প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়ার উৎসব উদযাপিত হচ্ছে।

দৈনিক অধিকারের জেলা প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনের ভিত্তিতে ডেস্ক রিপোর্ট-

রাজশাহী বছরের প্রথম দিনে রাজশাহী জেলার ৬ লাখ ৩০ হাজার ২৯১ জন শিক্ষার্থীর হাতে ৫৯ লাখ ৫৭ হাজার ৮৭২টি নতুন বই তুলে দিচ্ছে সরকার। এর মধ্যে মাধ্যমিক পর্যায়ের ৩ লাখ ৩০ হাজার ৮০ জন শিক্ষার্থী পাবে ৪১ লাখ ৯৭ হাজার ১৬৭টি ও প্রাথমিক পর্যায়ের ৩ লাখ ২১১ জন শিক্ষার্থী পাবে ১৪ লাখ ৫৮ হাজার ৩২৫টি নতুন বই।

জেলা ও বিভাগীয় পর্যায়ের স্কুলগুলো আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে তাদের শিক্ষার্থীদের হাতে সরকারের দেওয়া নতুন বইগুলো তুলে দিচ্ছে। আর বছরের প্রথম দিনেই নতুন বই হাতে পেয়ে উৎসবে মেতেছে শিক্ষার্থীরা।

সিলেট সারা দেশের মতো সিলেটেও বছরের প্রথম দিনে বই উৎসবে মেতেছে কোমলমতি শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের পাশাপাশি স্কুলগুলোতে অভিভাবকসহ সুধীজনদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

বুধবার (১ জানুয়ারি) সকাল থেকে সিলেটের স্কুলে স্কুলে শুরু হয় বই উৎসব। উচ্ছ্বাস আর আনন্দের মধ্য দিয়ে বছরের প্রথম দিনেই নতুন বইয়ের সঙ্গে পরিচিত হচ্ছে কোমলমতি শিক্ষার্থীরা।

সিলেট জেলা প্রাথমিক শিক্ষা কার্যালয় সূত্রে জানা গেছে, এবার সিলেটে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ১৬ লাখ ৫ হাজার ৯৮৪ শিক্ষার্থীর মধ্যে ৭৬ লাখ ৩৫ হাজার ৬২০টি নতুন বই বিতরণ করা হবে। এছাড়া শিশু শ্রেণিতে একটি করে নতুন বই ও খাতা পাবে ২ লাখ ৪৪ হাজার ৯০৪ জন শিক্ষার্থী। এছাড়া সিলেট বিভাগে মাধ্যমিক পর্যায়ে প্রায় ১২ লাখ শিক্ষার্থীর মধ্যে প্রায় দেড় কোটি নতুন বই বিতরণ করা হয়।

ঝিনাইদহ সারা দেশের মতো ঝিনাইদহেও বই উৎসবের মধ্য দিয়ে বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হলো নতুন বই। বুধবার (১ জানুয়ারি) সকালে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং আরাপপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ।

অনুষ্ঠানে জেলা প্রশাসক সরোজ কুমার নাথ জানান, প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক জেলার সকল স্কুলে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হচ্ছে নতুন বই। শিক্ষার্থীরাও নতুন বই পেয়ে বেশ উৎফুল্ল। এ বছর জেলায় মাধ্যমিক পর্যায়ে বিনামূল্যে ২৮ লাখ ২০ হাজার ৬৬২টি এবং প্রাথমিক পর্যায়ে ১০ লাখ ৬৪ হাজার ৭৫২টি বই বিতরণ করা হচ্ছে।

নওগাঁয় নওগাঁয় উৎসবমুখর পরিবেশে শিক্ষার্থীদের মধ্যে নতুন বই বিতরণের মধ্যে দিয়ে বই উৎসব পালিত হয়েছে। জেলা শহরের চকএনায়েত মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষার্থীদের মধ্যে এবং জিলা স্কুল, সরকারি কে ডি উচ্চ বিদ্যালয় ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে মাধ্যমিক পর্যায়ের বই বিতরণের মধ্য দিয়ে জেলার বই উৎসব কার্যক্রম শুরু হয়।

বুধবার (১ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় চক এনায়েত মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক পর্যায়ের বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. হারুন-অর-রশীদ।

চলতি শিক্ষাবর্ষে মাধ্যমিক পর্যায়ে ২ লাখ ৭০ হাজার ৮৯৩ জন শিক্ষার্থীর মধ্যে ৩৫ লাখ ৭৭ হাজার ৭৯৮টি বই এবং প্রাথমিক পর্যায়ে ২ লাখ ৮০ হাজার ৬০০ শিক্ষার্থীর মধ্যে ১৩ লাখ ৩০ হাজার ২৬৫টি বই বিতরণ করা হচ্ছে।

শেরপুর নতুন বছরের প্রথম দিনে শেরপুরে প্রায় আড়াই লাখ শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেওয়ার জন্য বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১ জানুয়ারি) সকালে শহরের মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, সরকারি বালিকা বিদ্যালয় ও সরকারি ভিক্টোরিয়া একাডেমিতে এ বই উৎসব উদ্বোধন করেন জেলা প্রশাসক আনার কলি মাহবুব।

এ জেলায় এবার ১ হাজার ৫৭৮টি প্রাথমিক বিদ্যালয়ের ২ লাখ ৩১ হাজার ৯৯০ জন শিক্ষার্থীকে ১০ লাখ ৭০ হাজার ৪৬০টি বই এবং প্রাক প্রাথমিকের ৩২ হাজার ৫৮০ জন শিক্ষার্থীর জন্য ৬৫ হাজার ১৬৫টি বই বিতরণ করা হবে।

চুয়াডাঙ্গা চুয়াডাঙ্গায় শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে নতুন বই বিতরণ করা হয়েছে। বুধবার (১ জানুয়ারি) সকাল ১০টায় জেলার এমএ বারী মাধ্যমিক বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দার ছেলুন।

এ সময় নতুন বই পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিতে পেরে খুশি শিক্ষকরাও।

এ বছর জেলায় মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ে ১৭ লাখ ১১ হাজার ৫০১টি ও প্রাথমিক বিদ্যালয় পর্যায়ে ৭ লাখ ১১ হাজার ৫০৭টি নতুন বই বিতরণ করা হয়েছে বলে জানায় শিক্ষা অফিস।

লক্ষ্মীপুর লক্ষ্মীপুরে উৎসবমুখর পরিবেশে ছাত্রছাত্রীদের মাঝে নতুন বই বিতরণ করা হয়েছে। নতুন বছরের প্রথম দিনেই আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিচ্ছে জেলার প্রাথমিক, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলো।

বুধবার (১ জানুয়ারি) সকালে লক্ষ্মীপুর কালেক্টরেট বিদ্যালয়ে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই উৎসব উদ্বোধন করেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল। বিনামূল্যে বই পেয়ে আনন্দ-উচ্ছ্বাস প্রকাশ করে শিক্ষার্থীরা।

এ বছর জেলায় প্রায় ৫ লাখ ছাত্রছাত্রীর মধ্যে নতুন বই বিতরণ করা হচ্ছে। এর মধ্যে জেলার পাঁচটি উপজেলায় ৭৩২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ২ লাখ ৩ হাজার ৯৫০ জন, ৩৪৩টি বেসরকারি ও অন্যান্য প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ৩৩ হাজার ১৯০ জন এবং প্রায় ৩০০টি সরকারি-বেসরকারি নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের প্রায় ২ লাখ ৭০ হাজার ছাত্রছাত্রী নতুন বই পাচ্ছে।

ভোলা ইংরেজি নতুন বছরের প্রথম দিনে নতুন বই হাতে পেয়ে উচ্ছ্বসিত ভোলার প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা। আর নতুন বই হাতে পেয়ে বাঁধভাঙা উচ্ছ্বাসে মেতে উঠেছে শিক্ষার্থীরা। প্রতিটি স্কুলেই বিরাজ করেছে এ উৎসবের আমেজ।

বুধবার (১ জানুয়ারি) সকাল থেকে ভোলার বিভিন্ন বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে বই উৎসবের আয়োজনের মধ্য দিয়ে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয় এ বছরের নতুন বই। ভোলা সরকারি বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে বই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভোলার জেলা প্রশাসক মাসুদ আলম ছিদ্দিক।

এ বছর জেলার প্রাথমিক, মাধ্যমিক ও মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের ৬ লাখ ৬৩ হাজার ৭৬১ জন শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হয়েছে। জেলায় মোট বই বিতরণ করা হয়েছে ৩৪ লাখ ৩৫ হাজার ৫৪০পিস।

ওডি/ এফইউ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড