• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিএনপি-জামায়াত বহু রাজাকারের রেকর্ড সরিয়েছে : মুক্তিযুদ্ধমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

১৫ ডিসেম্বর ২০১৯, ১৩:৫২
মুক্তিযুদ্ধ
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক (ফাইল ফটো)

বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় থাকাকালীন সময়ে সুকৌশলে বহু রাজাকারের রেকর্ড সরিয়েছে বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

রবিবার (১৫ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে সচিবালয় সংলগ্ন সরকারি পরিবহন পুল ভবনে এক সংবাদ সম্মেলনে ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের তালিকা প্রকাশ করে এ মন্তব্য করেন তিনি।

মন্ত্রী বলেন, বিএনপি-জামায়াত ক্ষমতায় থাকাকালীন অনেক রাজাকারদের রেকর্ড সরিয়ে ফেলেছে। তারা যখন জোটবদ্ধভাবে ক্ষমতায় আসেন, তখন অত্যন্ত সুকৌশলে একাত্তরের মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী রাজাকার, আল-বদর ও আল-শামস বাহিনীর সদস্যদের সেই সমস্ত রেকর্ডপত্র সরিয়ে নিয়েছে।

মোজাম্মেল হক বলেন, আমাদের ধারণা স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে কিছু রেকর্ডপত্র খোয়া গেছে। তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে আমরা যে তালিকাটি উদ্ধার করতে পেরেছি, সেটি আজ (রবিবার) প্রথম ধাপে প্রকাশ করেছি।

এ সময় মহান মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী রাজাকার, আলবদর ও আল-শামস বাহিনীর ১০ হাজার ৭৮৯ জন সদস্যের নামের তালিকা প্রকাশ করার কথা জানান মন্ত্রী। তিনি বলেন, ভবিষ্যতে রাজাকারদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হবে।

তিনি আরও বলেন, মুক্তিযুদ্ধের সময় স্বাধীনতার বিরোধিতাকারীরা রাজাকার, আল-বদর, আল-শামস নামে সশস্ত্র বাহিনী গঠন করে লুটপাট, খুন ও হত্যাযজ্ঞ চালিয়েছিল। চলতি বছরের ১৬ ডিসেম্বরের আগে স্বাধীনতা বিরোধিতাকারী রাজাকারদের নামের তালিকা প্রকাশ করা ছিল আমাদের প্রতিশ্রুতি। এ বিষয় নিয়ে সংসদেও কথা বলেছিলাম। এরই আলোকে প্রথম ধাপে এ তালিকা প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন : একনজরে রাজাকারদের পূর্ণাঙ্গ তালিকা

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানান, রাজাকারদের নাম-পরিচয় নতুন প্রজন্মকে জানানোর জন্যই এ তালিকা প্রকাশ করা হচ্ছে।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড