• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুষ্ঠ রোগের ওষুধ বিনা মূল্যে বিতরণের আহ্বান প্রধানমন্ত্রীর

  অধিকার ডেস্ক

১১ ডিসেম্বর ২০১৯, ১২:৫২
প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ফটো)

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কুষ্ঠ রোগীদের অবহেলা না করে তাদের সঠিক চিকিৎসার মাধ্যমে সুস্থ করে তুলতে হবে। কুষ্ঠ রোগের ওষুধ উৎপাদন ও বিনা মূল্যে বিতরণ করতে দেশের ওষুধ কোম্পানিগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

বুধবার (১১ ডিসেম্বর) সকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে কুষ্ঠ বিষয়ক জাতীয় সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

২০৩০ সালের মধ্যে দেশে কুষ্ঠ রোগীর সংখ্যা শূন্যের কোঠায় নামিয়ে আনার লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় এই জাতীয় সম্মেলনের আয়োজন করে।

প্রত্যেক বছর তিন হাজার ৭২৯ জন নতুন করে কুষ্ঠ রোগে আক্রান্ত হয় জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, যদি প্রাথমিক অবস্থায় কুষ্ঠ রোগ শনাক্ত করা যায়, তাহলে এ রোগে আক্রান্তের হার কমে আসবে। এরই মধ্যে কুষ্ঠ রোগ নির্মূলে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এক্ষেত্রে সবচেয়ে জরুরি হচ্ছে মানুষের মধ্যে সচেতনতা তৈরি করা।

শেখ হাসিনা বলেন, কুষ্ঠ রোগীদের সঙ্গে সহানুভূতিশীল আচরণ করতে হবে। ২০৩০ সালের মধ্যেই দেশ থেকে কুষ্ঠ রোগ মুক্ত করা সম্ভব। কুষ্ঠ রোগীদের ওষুধ উৎপাদন ও বিতরণের জন্য দেশের ওষুধ কোম্পানিগুলোকে এগিয়ে আসতে হবে।

যেসব এলাকায় কুষ্ঠ রোগীদের প্রার্দুভাব বেশি, সেখানে সচেতনতামূলক কর্মসূচি পরিচালনার পাশাপাশি বিশেষ ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন : চুক্তিভিত্তিক নিয়োগ পেলেন মন্ত্রিপরিষদ সচিব

তিনি বলেন, সরকারের পক্ষ থেকে কুষ্ঠ রোগ নিয়ে সাধারণ মানুষের মাঝে সচেতনতা তৈরি হয়েছে। এর পাশাপাশি মানবিক দিক বিবেচনা করে যদি সমাজের প্রতিটি মানুষ এদের দায়িত্ব নেয় তাহলে দেশ থেকে কুষ্ঠ রোগ নির্মূল করা সম্ভব হবে।

এ সময় কুষ্ঠ রোগের ওপর একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড