• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

পুনর্বাসিত হবে জেল ফেরত জঙ্গিরা : আইজিপি

  নিজস্ব প্রতিবেদক

১০ ডিসেম্বর ২০১৯, ১৪:২৫
উগ্রবাদ বিরোধী জাতীয় সম্মেলনে বক্তব্য রাখছেন আইজিপি জাবেদ পাটোয়ারি
উগ্রবাদ বিরোধী জাতীয় সম্মেলনে বক্তব্য রাখছেন আইজিপি জাবেদ পাটোয়ারি (ছবি : দৈনিক অধিকার)

উগ্রবাদের অভিযোগে জেলে যাওয়া জঙ্গিরা মুক্ত হয়ে ফিরে আসলে তাদের পুনর্বাসনের জন্য একটি পরিকল্পনা করতে হবে বলে মত দেন পুলিশ মহাপরিদর্শক ড. জাবেদ পাটোয়ারি।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) রাজধানীর বারিধারায় বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে ‘উগ্রবাদবিরোধী জাতীয় সম্মেলন’—এর সমাপন বক্তব্যে এমন মত দেন তিনি।

আইজিপি ড. জাবেদ পাটোয়ারি বলেন, দেশের বিভিন্ন জঙ্গি আস্তানা থেকে গ্রেফতার হওয়া জঙ্গিরা কারাগারে আছে। কারাগারে তাদের ডি-রেডিকালাইজড (সংশোধন) করা যাচ্ছে না। তাদের সুপথে ফেরানোর জন্য অনেক কাজ করার আছে আমাদের।

আরও পড়ুন- ‘আরেকটা হলি আর্টিজান হলে সকল উন্নয়ন থমকে যেত’

আইজিপি বলেন, জঙ্গিরাও আমাদের সমাজের সন্তান। তাই তাদের সমাজের মূল ধারায় ফিরিয়ে আনার প্রচেষ্টা আমাদেরই করতে হবে। আমরা ইতোমধ্যে বাংলাদেশের সকল মসজিদের ইমামদের মাদক, জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে প্রচার করতে বলেছি। এর ফলে যাদের জঙ্গিবাদের দিকে ঝুঁকে যাওয়ার সম্ভাবনা রয়েছে, তারা ধর্মের সুষ্ঠু ব্যাখ্যা পেয়ে আর এ পথে এগোবে না বলে আমি বিশ্বাস করি।

এটা নিয়ে বাংলাদেশের বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থাকেও (এনজিও) এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

ড. জাবেদ পাটোয়ারি বলেন, ২০১৬ সালের পর আমাদের দেশে বেশ কিছু জঙ্গিবাদ বিরোধী অভিযান পরিচালিত হয়েছে। আমরা জঙ্গিদের এনকাউন্টার করেছি, ধ্বংস করেছি বলেই এখন এটার সুফল ভোগ করছি। কিন্তু বাইরে থেকে আমরা উগ্রবাদীদের চিহ্নিত করি, মামলা দেই, গ্রেফতার করে জেলে ঢোকাই। তারপরও কিন্তু সেখানে গিয়ে তারা সংশোধন হচ্ছে না।

আরও পড়ুন- পুলিশে আবারও বড় ধরনের রদবদল!

তিনি বলেন, উগ্রবাদের মতো ধ্বংসাত্মক একটি বিষয় মোকাবিলা শুধু আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একার পক্ষে সম্ভব না। সমন্বিত প্রয়াসই পারে উগ্রবাদিতা মোকাবিলা করতে।

ওডি/এমআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড