• বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৬  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জিডি করলেই ফোন দেবে পুলিশ

  অধিকার ডেস্ক

১০ ডিসেম্বর ২০১৯, ১০:৫৯
পুলিশ
ফাইল ছবি

কখনো কোনো হুমকির মুখোমুখি হলে বা কোনো কিছু হারিয়ে গেলে অনেকেই থানায় গিয়ে সাধারণ ডায়েরি (জিডি) করেন। এখন জিডি করলেই আপনার কাছে ফোন আসবে। জানতে চাইবে- আপনি কি থানায় জেনারেল ডায়েরি করেছেন? জিডির সময় কি পুলিশ আপনার কাছে টাকা দাবি করেছে বা কত সময় লেগেছে? মোবাইল ফোনে কেউ এ রকম প্রশ্ন করলে অবাক হওয়ার কিছু নেই। আপনি যদি রাজধানীর ঢাকা রেঞ্জের কোনো থানায় জিডি করে থাকেন, তাহলে এমন ফোন আপনার কাছে আসবেই।

থানায় সাধারণ ডায়েরি করলেই ফোনে মতামত নেওয়ার এই ব্যবস্থা চালু করেছে ১৩ জেলা নিয়ে গঠিত ঢাকা রেঞ্জ পুলিশ। জেলাগুলো হলো- ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, কিশোরগঞ্জ, গোপালগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, টাঙ্গাইল, ফরিদপুর, রাজবাড়ী, মাদারীপুর ও শরীয়তপুর। এতে থানার সংখ্যা ৯৬টি। তবে ঢাকা মহানগর ও গাজীপুর মহানগর এলাকা ঢাকা রেঞ্জের বাইরে। কাজেই ফোনের সুবিধা আপাতত পাচ্ছেন কেবল ১৩ জেলার বাসিন্দারা।

বিষয়টি নিয়ে ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান জানান, থানা পুলিশের আচরণ নিয়ে সাধারণ মানুষ নানাধরনের অভিযোগ করেন। সামান্য জিডি করার জন্য গেলেও হয়রানি হতে হয়। সে কারণে পুরো ব্যবস্থাটি ঢেলে সাজানো হয়েছে। জিডির সব তথ্য নজরদারি (মনিটর) করা হচ্ছে। কেউ জিডি করলেই তার মতামত চাওয়া হচ্ছে। শুধু মতামত চেয়েও শেষ নয় জিডির অগ্রগতির কথাও জানতে চাওয়া হচ্ছে। পুলিশের এই সেবা পেয়ে মানুষ খুশি।

আরও পড়ুন : খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির বিক্ষোভ আজ

এ ব্যাপারে রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মো. আসাদুজ্জামান জানান, ঢাকা রেঞ্জের ১৩ জেলার ৯৬টি থানায় মাসে ৫ হাজারের মতো জিডি হয়। এর মধ্যে অর্ধেক জিডি হয় হুমকি, জমি দখল ও নিখোঁজের। হুমকি, জমি দখল ও নিখোঁজের জিডি যারা করেন তাদের কাছে এসব তথ্য জানতে চাওয়া হয় বলে জানান তিনি।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড