• সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

গণহত্যার সাক্ষ্য দিতে আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা প্রতিনিধি দল

  অধিকার ডেস্ক

০৯ ডিসেম্বর ২০১৯, ০২:০৬
রোহিঙ্গা শরণার্থীরা
রোহিঙ্গা শরণার্থীরা (ছবি : দৈনিক অধিকার)

মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যার ঘটনায় আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) করা মামলায় সাক্ষ্য দিতে নেদারল্যান্ডস গেছেন রোহিঙ্গাদের একটি প্রতিনিধি দল। শনিবার (৭ ডিসেম্বর) সকালে কক্সবাজারের উখিয়া থেকে তিন জনের একটি প্রতিনিধি দল নেদারল্যান্ডসের উদ্দেশে রওনা দেন।

নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশ শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। তবে কীভাবে তারা নেদারল্যান্ডসে গেছেন সে ব্যাপারে কোনো তথ্য জানাতে রাজি হননি তিনি।

এদিকে অপর একটি সূত্র জানিয়েছে, বাংলাদেশে নেদারল্যান্ডস দূতাবাসের মাধ্যমে এ প্রতিনিধি দল দেশটিতে গেছেন।

জানা গেছে, প্রতিনিধি দলে দুজন নারী রয়েছেন। তারা হলেন- উখিয়া রোহিঙ্গা ক্যাম্পের হামিদা (৪৫), হাসিনা (২৩)। তারা দুজনই মিয়ানমারে নির্যাতনের শিকার। ভিকটিম হিসেবে তাদের সেখানে সাক্ষ্য দেওয়ার কথা রয়েছে। এই শুনানি পর্যবেক্ষণে বাংলাদেশেরও একটি প্রতিনিধি দল সেখানে উপস্থিত থাকবে।

এ বিষয়ে রবিবার (৮ ডিসেম্বর) দুপুরে বাংলাদেশ শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের এক কর্মকর্তা বলেন, মিয়ানমার থেকে পালিয়ে আসা (কক্সবাজারের আশ্রয় শিবির থেকে) রোহিঙ্গাদের একটি প্রতিনিধি দলের নেদারল্যান্ডসে যাওয়ার কথা রয়েছে। হয়তো তারা রওনা দিয়েছেন। তবে তারা কীভাবে যাচ্ছেন তা বিস্তারিত জানি না।

রোহিঙ্গা এক নেতার বলেন, রাখাইনে রোহিঙ্গাদের গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) করা মামলার শুনানি শুরু হতে যাচ্ছে। তবে হতাশার বিষয় হচ্ছে, মিয়ানমারের পক্ষে সেখানে অংশ নিতে যাচ্ছেন ডি ফ্যাক্টো সরকারের প্রধান অং সান সু চি। তিনি কখনও রোহিঙ্গাদের পক্ষে ছিলেন না। আমাদের আশা ছিল মিয়ানমারকে আদালতের মুখোমুখি করা। সেটি হয়েছে, এতে আমরা অনেক খুশি। মিয়ানমারে রোহিঙ্গাদের গণহত্যার বিচার করতে হবে।

তিনি বলেন, আইসিজে আদালতে ভিকটিম হিসেবে কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা শিবির থেকে একটি প্রতিনিধি দল নেদারল্যান্ডস যাচ্ছে। তাদের মধ্যে দুজন নারী ও একজন পুরুষ।

রোহিঙ্গা নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করা আইনশৃঙ্খলা বাহিনীর শীর্ষ এক কর্মকর্তা বলেন, দুই রোহিঙ্গা নারীসহ একটি প্রতিনিধি দল আন্তর্জাতিক বিচার আদালতে অংশ নিতে কক্সবাজার ত্যাগ করেছেন।

এ প্রসঙ্গে রোহিঙ্গা নেতা মোহাম্মদ আলম বলেন, রোহিঙ্গাদের একটি প্রতিনিধি দল আইসিজে আদালতে অংশ নিতে নেদারল্যান্ডসে যাচ্ছেন বলে শুনেছি।

তবে এ বিষয়ে কিছু বলতে রাজি হননি বাংলাদেশের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মাহবুব আলম তালুকদার।

প্রসঙ্গত, গত ১১ নভেম্বর ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) সমর্থনে গাম্বিয়া মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যার অভিযোগে মামলাটি করে। গাম্বিয়াও গণহত্যা সনদে স্বাক্ষরকারী দেশ। এদিকে মিয়ানমার সেনাবাহিনীর নির্মম নির্যাতনের মুখে ২০১৭ সালের ২৫ আগস্টের পর অল্প সময়ের মধ্যে রাখাইন ছেড়ে বাংলাদেশে আসেন প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা। এর আগে থেকে এ দেশে অবস্থান করছিলেন আরও চার লাখ রোহিঙ্গা। সীমান্তবর্তী জেলা কক্সবাজারের প্রায় ৩৪টি শিবিরে বর্তমানে ১১ লাখেরও বেশি রোহিঙ্গা বসবাস করছেন।

ওডি/ এফইউ

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড