• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

এসএ টিভিতে অস্থিরতা, কঠোর কর্মসূচিতে সাংবাদিকরা 

  নিজস্ব প্রতিবেদক

০৭ ডিসেম্বর ২০১৯, ২১:৪৭
সাংবাদিক নেতা
এসএ টিভির কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচিতে সাংবাদিক নেতারা (ছবি : দৈনিক অধিকার)

অনৈতিকভাবে চাকরিচ্যুত এসএ টিভির সাংবাদিক ও কর্মচারীদের অবিলম্বে চাকরিতে বহাল ও বকেয়া বেতনভাতা প্রদানের দাবিতে আন্দোলন করছেন সাংবাদিক নেতারা। টেলিভিশন কর্তৃপক্ষকে ৩৬ ঘণ্টার আল্টিমেটাম শেষে কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে অফিসের মূল ফটকে তালা ঝুলিয়ে দেন তারা। এতেও কর্তৃপক্ষকের টনক না নড়ায় আরও কঠোর কর্মসূচির ঘোষণা দেওয়া হয়েছে।

শনিবার (৭ ডিসেম্বর) গুলশানে এসএটিভি কার্যালয়ের সামনে অবস্থান শেষে নতুন কর্মসূচির ঘোষণা দেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি আবু জাফর সুর্য।

কঠোর কর্মসূচিতে সাংবাদিকরা : সোমবার (৯ ডিসেম্বর) বেলা ১১টায় গুলশানে এসএ টিভির ব্যবস্থাপনা পরিচালক সালাহউদ্দিন আহমেদের বাসভবন ঘেরাও। বুধবার (১১ ডিসেম্বর) বেলা ১১টায় কাকরাইলে এসএ পরিবহনের প্রধান কার্যালয় ঘেরাও। শনিবার (১৪ ডিসেম্বর) এসএ টিভির সামনে লাগাতার কর্মসূচি। দাবি আদায় না হওয়া পর্যন্ত এই কর্মসূচি চলবে।

অবস্থান কর্মসূচিতে উপস্থিত ছিলেন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, সহ-সভাপতি খন্দকার মোজাম্মেল হক, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) কোষাধ্যক্ষ দীপ আজাদ, যুগ্ম সম্পাদক আকতার হোসেন, কোষাধ্যক্ষ উম্মুল ওয়ারা সুইটি, সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান উজ্জ্বল, ডিআরইউর সাবেক সাধারণ সম্পাদক শুক্কুর আলী শুভ, বিজেসির ট্রাস্টি নুর সাফা জুলহাস, সাব এডিটর কাউন্সিলের সাবেক সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, এসএ টিভির সাংবাদিক কর্মচারীসহ বিভিন্ন টেলিভিশনের সংবাদকর্মীরা।

এ দিকে অবস্থান কর্মসূচিতে অংশ নেওয়া সাংবাদিক নেতারা এসএ টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক সালাহউদ্দিন আহমেদের প্রতি আহ্বান জানিয়ে বলেন- অবিলম্বে চাকরিচ্যুতদের বহালসহ নিয়মিত বেতন-ভাতা দেওয়ার পাশাপাশি ডিইউজের সঙ্গে করা চুক্তি বাস্তবায়ন করতে হবে। সেই সঙ্গে এসএ টিভির হেড অব নিউজ- মহমুদ আল ফয়সালের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নিতে ডিইউজের প্রতি আহ্বান জানানো হয়।

অপর দিকে গত এক সপ্তাহে ৮ জন সাংবাদিক ও অনুষ্ঠান বিভাগের ১০ জন কর্মীসহ মোট ১৮ জনকে এসএ টিভি থেকে চাকরিচ্যুত করা হয়। যার প্রতিবাদে মাঠে নামেন টেলিভিশনটির সংবাদকর্মী ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের নেতারা। আজ গুলশানে প্রতিষ্ঠানটিতে তালা ঝুলিয়ে অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে এসএ টিভিতে বকেয়া বেতন ও সম্প্রতি সাংবাদিক এবং বিভিন্ন বিভাগের কর্মী ছাঁটাইয়ের ইস্যুতে উত্তপ্ত পরিস্থিতি চলছে। এর প্রেক্ষিতে ডিইউজের নেতারা বিষয়টির সুরাহার জন্য গেলে ৭ অক্টোবর এসএ টিভি কর্তৃপক্ষ এবং কর্মীদের সমন্বয়ে একটি ত্রিপক্ষীয় চুক্তি হয়। কিন্তু প্রতিষ্ঠানটির মালিক চুক্তির তোয়াক্কা না করে ছাঁটাই এবং বেতন বকেয়াসহ নানা অনিয়ম নির্যাতন শুরু করেন।

এমন পরিস্থিতিতে ডিইউজের নেতারা গত ৩ ডিসেম্বর আলোচনার জন্য প্রতিষ্ঠানটিতে যান। তবে ব্যবস্থাপনা পরিচালক সালাহউদ্দিন আহমেদ নেতাদের সময় দিয়েও আলোচনায় বসেননি। পরদিন ৪ ডিসেম্বর বিকালে আলোচনার জন্য ডিইউজে নেতাদের আসতে বলেন তিনি। পরে সেদিনও আলোচনা হবে না বলে জানিয়ে দেন সালাহউদ্দিন আহমেদ। এমন পরিস্থিতিতে পরদিন বৃহস্পতিবার অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেন সাংবাদিক নেতারা। এরপর শনিবার (৭ ডিসেম্বর) সকাল ১১টার মধ্যে চাকরিচ্যুত ৮ সাংবাদিক ও ১০ কর্মীকে বহাল করা না হলে এসএটিভিতে তালা ঝুলিয়ে দেওয়ার ঘোষণা দেওয়া হয়। তবে কোনো সমাধান না করে পাল্টা হুমকি আসায় টেলিভিশনের গেটে তালা দিয়ে অবস্থান কর্মসূচি পালন করেন সাংবাদিক নেতারা। সেই সঙ্গে হেড অব নিউজ মাহমুদ আল ফয়সালের বিরুদ্ধে স্লোগান দেন তারা। এরই মধ্যে প্রতিষ্ঠানটির ১৫০ জনেরও বেশি কর্মী তার বিরুদ্ধে গণস্বাক্ষর দিয়ে অনাস্থা জানিয়েছেন।

ওডি/এসএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড