• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাজধানীতে চালু হলো বিষমুক্ত শাকসবজির বাজার

  নিজস্ব প্রতিবেদক

০৬ ডিসেম্বর ২০১৯, ১৪:৩১
বিষমুক্ত সবজির বাজারের উদ্বোধন করছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক
বিষমুক্ত সবজির বাজারের উদ্বোধন করছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক (ছবি : সংগৃহীত)

কৃষি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে সম্পূর্ণ সার ও কীটনাশকমুক্ত শাকসবজি ও দানাদার শস্যের নিয়ে রাজধানীতে চালু হলো ‘কৃষকের বাজার’।

শুক্রবার (৬ ডিসেম্বর) মানিক মিয়া এভিনিউ’র সেচ ভবন প্রাঙ্গণে কৃষকের বাজারের উদ্বোধন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। এখন থেকে প্রতি সপ্তাহে শুক্র ও শনি দুদিন সকাল ৭টা থেকে বসবে এ বাজার।

উদ্বোধন অনুষ্ঠানে শেষে কৃষিমন্ত্রী বলেন, এখানকার এই কৃষকের বাজারে যারা অংশগ্রহণ করেছেন তাদেরকে আমরা গত এক বছর ধরে প্রস্তুত করেছি। সম্পূর্ণ কীটনাশকমুক্ত সবজি এখানে নিয়ে আসছেন তারা। তবে অল্প হলেও এটি অব্যাহত থাকবে এবং ভবিষ্যতে এটি বড় করার উদ্যোগ আমরা নেবো।

মন্ত্রী বলে, দানা জাতীয় খাদ্যে আমাদের উদ্বৃত্ত আছে। এ বছর বাংলাদেশ থেকে ৮০০ মিলিয়ন ডলারের শাকসবজি, খাদ্য ও কৃষি পণ্য বিদেশে রপ্তানি হয়েছে। এটি দিন দিন বেড়েই চলেছে। গত অর্থবছরে কৃষিক্ষেত্রে রপ্তানির অগ্রগতি হয়েছে ৩৪ ভাগ।

প্রসঙ্গত, ঢাকার আশপাশের মোট আটটি উপজেলা থেকে অর্গানিক বিভিন্ন সবজি নিয়ে এ বাজারে অংশগ্রহণ করেছেন কৃষকরা। প্রথমবার তাদের পরিবহন খরচ সরকার বহন করলেও পরবর্তীতে কৃষকরা নিজে উদ্যোগেই এখানে সবজি নিয়ে আসবেন।

কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামানের সভাপতিত্বে কৃষকের বাজারের উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন— বিএডিসির চেয়ারম্যান মো. সায়েদুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আবদুল মুঈদ, বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ, বিশ্ব খাদ্য সংস্থার বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর রবার্ট ড. সিমপন প্রমুখ।

ওডি/এমআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড