• মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডিসেম্বরের শেষে শৈত্যপ্রবাহ

  অধিকার ডেস্ক

০৬ ডিসেম্বর ২০১৯, ১১:৪৩
শৈত্যপ্রবাহ (ফাইল ছবি)
শৈত্যপ্রবাহ (ফাইল ছবি)

মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে। আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, ডিসেম্বরের শেষ ভাগে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি বা দুটি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা) কিংবা মাঝারি (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

ডিসেম্বর মাসের শুরু থেকে রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকাজুড়ে রাতে হালকা শীত পড়ছে। তবে দিনে রোদ-গরম আর রাতে হালকা শীতের কারণে ঠান্ডা জ্বরে ভুগছেন অনেকেই।

আবহাওয়াবিদেরা বলছেন, শিগগির এ অবস্থা থেকে অন্তত রাজধানীবাসীর মুক্তি নেই। মাসের শেষ সপ্তাহের দিকে তাপমাত্রা কমে দেখা দিতে পারে শৈত্যপ্রবাহ।

গতকাল বৃহস্পতিবার পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ ডিগ্রি সেলসিয়াস। বাকি এলাকাগুলোর দিনের তাপমাত্রা এখনো ২৫ থেকে ৩১ ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করেছে।

আবহাওয়া অধিদপ্তর থেকে চলতি ডিসেম্বর মাসের জন্য দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসের শেষের দিকে দেশের বেশির ভাগ এলাকায় শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। তখন সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে চলে যেতে পারে। এ ছাড়া চলতি মাসে বঙ্গোপসাগরে একটি লঘুচাপও সৃষ্টি হওয়ার আশঙ্কা আছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুর রহমান বলেন, গত নভেম্বর মাসেও দেশের অনেক এলাকায় স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হয়েছে, তাপমাত্রা বেশি ছিল। তবে মাসের শেষের দিকে দেশের বেশির ভাগ এলাকায় শীত জেঁকে বসতে পারে।

ওডি/কেএসআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড