• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাষ্ট্রপতি বললেন—গণতন্ত্র এখন মজবুত ভিতে

  অধিকার ডেস্ক

০৫ ডিসেম্বর ২০১৯, ১৭:৪৩
মো. আব্দুল হামিদ
রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ (ফাইল ফটো)

রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ বলেছেন, পঁচাত্তরের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে দেশের গণতন্ত্রকে রুদ্ধ করা হয়। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গণতন্ত্র এখন মজবুত ভিতের ওপর রয়েছে।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) বিকালে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) চতুর্থ সমাবর্তন অনুষ্ঠানে এ কথা বলেন রাষ্ট্রপতি।

মো. আব্দুল হামিদ বলেন, বাংলাদেশের স্বাধীনতার ৪৮ বছর অতিক্রান্ত হয়েছে। মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে রাজনৈতিক ও অর্থনৈতিক স্বাধীনতার যে লক্ষ্য ছিল, সেটি এখনো পুরোপুরি অর্জন হয়নি।

রাষ্ট্রপতি বলেন, সরকার স্বাধীনতার সুবর্ণজয়ন্তী সামনে রেখে তথ্যপ্রযুক্তি নির্ভর জ্ঞানভিত্তিক সুখী সমৃদ্ধ দেশ গঠনে রূপকল্প-২০২১ ও রূপকল্প-২০৪১ এবং শতবছর মেয়াদি ব-দ্বীপ ২১০০ পরিকল্পনা নিয়েছে। এসব মহাপরিকল্পনা বাস্তবায়নে নিরলস প্রচেষ্টা চালাতে হবে। এ কার্যক্রম শিক্ষিত তরুণরাই এগিয়ে নেবে।

তিনি বলেন, এ দেশ অপার সম্ভাবনাময়। বাংলাদেশের বিপুল মানবসম্পদ রয়েছে। আমাদের সম্ভাবনাময় প্রাকৃতিক সম্পদ ও উর্বর ভূমি রয়েছে। জনবহুল এ দেশকে সমৃদ্ধশালী করতে বিদ্যমান সম্পদের সর্বোত্তম ব্যবহার দরকার। প্রকৌশলীরা উন্নয়নের কারিগর। তাদের সৃজনশীল চিন্তা, মেধা ও মনন থেকে বেরিয়ে আসে টেকসই উন্নয়নের রূপরেখা। তাই প্রকৌশলীদের চিন্তা ও চেতনায় থাকতে হবে দূরদর্শী চিন্তার সুস্পষ্ট প্রতিফলন।

তিনি আরও বলেন, ২০৫০ সালে ও ২১০০ সালে দেশ কোন স্তরে পৌঁছাবে, তা বিবেচনায় রেখেই প্রকৌশলীদের উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন করতে হবে। আশা করি, নবীন প্রকৌশলীরা বিষয়টিকে গুরুত্বের সঙ্গে উপলব্ধি করবে।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড