• সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজ শেখ ফজলুল হক মণির ৮০তম জন্মদিন

  অধিকার ডেস্ক

০৪ ডিসেম্বর ২০১৯, ০৬:০১
শেখ ফজলুল হক মণি
শেখ ফজলুল হক মণি (ফাইল ফটো)

মুক্তিযুদ্ধের ইতিহাসে অন্যতম সফল যুবনেতা, বিএলএফ কমান্ডার শেখ ফজলুল হক মণির ৮০তম জন্মদিন আজ (৪ ডিসেম্বর)। দৈনিক বাংলার বাণীর প্রতিষ্ঠাতা সম্পাদক শেখ ফজলুল হক মণি ১৯৩৯ সালের এ দিনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম শেখ নুরুল হক বঙ্গবন্ধুর ভগ্নীপতি ও মা আছিয়া খাতুন বঙ্গবন্ধুর বড় বোন। 

শেখ ফজলুল হক মণি ছোটবেলা থেকেই মামা বঙ্গবন্ধু শেখ মুজিবের অনুসারী হিসেবে রাজনীতিতে জড়িয়ে যান। ঢাকা নবকুমার ইনস্টিটিউট থেকে মাধ্যমিক, জগন্নাথ কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও বরিশালের বিএম কলেজ থেকে ডিগ্রি পাশ করা ফজলুল হক মণির এমএ ডিগ্রি কেড়ে নিয়েছিল মোনায়েম সরকার। 

মুক্তিযুদ্ধকালীন মুজিব বাহিনীর অধিনায়ক ছিলেন। অন্যতম বিএলএফ কমান্ডার হিসেবে তার নাম ইতিহাসে গৌরবোজ্জ্বল। ১৯৬২-৬৩ সালে পূর্ব পাকিস্তান ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করা শেখ ফজলুল হক মণি দেশ স্বাধীন হলে বঙ্গবন্ধুর নির্দেশে যুব সংগঠন আওয়ামী যুবলীগ প্রতিষ্ঠা করেন। নতুন দেশে সংবাদ মাধ্যমের গুরুত্ব অনুভব করে তিনি দৈনিক বাংলা, ইংরেজী দৈনিক বাংলাদেশ টাইমস ও সাপ্তাহিক সিনেমা প্রতিষ্ঠা করেন।

ইতিহাসে আলোকোজ্জ্বল এ যুবনেতাকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে (একই রাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকেও হত্যা করা হয়েছিল) সস্ত্রীক হত্যা করা হয়। স্ত্রী আরজু মণি তখন অন্ত্বঃসত্তা ছিলেন। শেখ ফজলুল হক মণির দুই সন্তান। শেখ শামস ও শেখ ফজলে নূর তাপস। 

জন্মদিন উপলক্ষে আওয়ামী যুবলীগ দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে বেলা ১১টায় বনানী কবরস্থানে শহীদ শেখ মনি ও ১৫ আগস্টের শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ, বনানী কবরস্থান মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল।

ওডি/এএপি 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড