• রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আরসিবিসিকে জরিমানার অর্থ চেয়েছে বাংলাদেশ

  অধিকার ডেস্ক

০৩ ডিসেম্বর ২০১৯, ১৭:০৭
আরসিবিসি টাওয়ার
আরসিবিসি প্লাজা (ছবি : সংগৃহীত)

ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনকে (আরসিবিসি) জরিমানা করা ২০ মিলিয়ন মার্কিন ডলার চেয়েছে বাংলাদেশ। বাংলাদেশ ও ফিলিপাইনের পররাষ্ট্র সচিব পর্যায়ের সভায় (এফওসি) বাংলাদেশ ব্যাংকের গচ্ছিত অর্থ চুরির ঘটনায় এ অর্থ চাওয়া হয়েছে।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) সকালে সভা শেষে পররাষ্ট্র সচিব (এশিয়া প্যাসিফিক) মাসুদ বিন মোমেন সাংবাদিকদের এ তথ্য জানান।

দুদেশের মধ্যে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় এ সভা হয়। এতে মাসুদ বিন মোমেন নেতৃত্ব দেন। ফিলিপাইনের পক্ষে দেশটির সচিব পর্যায়ের  কর্মকর্তা মেনার্ডো এলভি মন্টিলেগরি নেতৃত্ব দেন।

সভা শেষে সংবাদমাধ্যমকে মাসুদ বিন মোমেন জানান, এফওসিতে রিজার্ভ চুরির ব্যাপারে ফিলিপাইনের সঙ্গে আলোচনা হয়েছে। রিজার্ভ চুরির ঘটনায় আমরা ফিলিপাইনের কাছে দোষীদের পরিচয় ও আর্থিক তথ্য চেয়েছি।

তিনি বলেন, রিজার্ভ চুরির ঘটনায় আরসিবিসিকে জরিমানা করা ২০ মিলিয়ন মার্কিন ডলার আমরা চেয়েছি। আমরা বলেছি কিছু টাকা আমাদের দেওয়া যেতে পারে। তবে তাদের যুক্তি ভিন্ন। এছাড়া রিজার্ভ চুরির কিছু অর্থের হদিস এখনো বের হয়নি। তবে আমরা ধারাবাহিকভাবে এগোচ্ছি।

তিনি বলেন, আরসিবিসিকে জরিমানা করা অর্থের বিষয়ে ফিলিপাইন বলেছে, আরসিবিসিকে ওদের আইন অনুযায়ী জরিমানা করেছে। এ জরিমানা বাংলাদেশ ব্যাংকের কানেকশনে করা হয়েছে। তাই এ অর্থ আমাদের দেওয়া যেতে পারে।

২০১৫ সালে দুদেশের মধ্যে এফওসি আয়োজনের জন্য একটি সমঝোতা সই হয়। সে অনুযায়ী গত বছর ম্যানিলায় প্রথমবার এফওসি অনুষ্ঠিত হয়। ঢাকায় দ্বিতীয় এফওসি হয়েছে।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড