• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

তিন দিনের সফর শেষে

ঢাকার পথে প্রধানমন্ত্রী

  অধিকার ডেস্ক

০৩ ডিসেম্বর ২০১৯, ১৫:৫৬
প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ফটো)

স্পেনে তিন দিনের সরকারি সফর শেষে দেশের উদ্দেশে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (৩ ডিসেম্বর) স্থানীয় সময় সাড়ে ৯টার (বাংলাদেশ সময় দুপুর আড়াইটা) দিকে মাদ্রিদ তোরেজন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে প্রধানমন্ত্রী ঢাকার উদ্দেশে রওনা হন।

বুধবার (৪ ডিসেম্বর) রাত ১২টা ৪০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-২২৩৮ ভিভিআইপি ফ্লাইটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

এর আগে, স্পেনের রাজধানী মাদ্রিদে অনুষ্ঠিত রাষ্ট্র ও সরকার প্রধানদের ২৫তম বার্ষিক শীর্ষ সম্মেলন কপ-২৫-এ যোগ দিতে রবিবার (১ ডিসেম্বর) সকাল সোয়া ১০টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-২২৩৭ ভিভিআইপি ফ্লাইটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন তিনি।

স্পেন সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাদ্রিদের হোটেল ভিলা ম্যাগনায় অবস্থান করেন।

সফরের প্রথম দিন রবিবার (১ ডিসেম্বর) রাতে প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দ্বিতীয় দিন সোমবার (২ ডিসেম্বর) সকালে প্রধানমন্ত্রী স্পেনের সর্ববৃহৎ প্রদর্শনী কেন্দ্র এবং ইউরোপের অন্যতম গুরুত্বপূর্ণ ভেন্যু ফিরিয়া দা মাদ্রিদে ‘কপ-২৫’ এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। পরে তিনি ‘কপ-২৫’র ওয়ার্কিং সেশনে যোগ দেন এবং নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন।

পরে রাষ্ট্র ও সরকার প্রধানদের সম্মানে স্পেনের রাষ্ট্রপতি পেদ্রো সানচেসের দেওয়া মধ্যাহ্নভোজেও অংশ নেন প্রধানমন্ত্রী। বিকালে সরকার ও সিভিল সোসাইটির মধ্যে একটি সংলাপে যোগ দেন তিনি।

এরপর স্পেনের প্রেসিডেন্টের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সন্ধ্যায় রাজপ্রাসাদে স্পেনের রাজা এবং রানি আয়োজিত সংবর্ধনায় যোগ দেন তিনি।

২৫তম জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলন, যা কি না ‘কপ-২৫’ নামে পরিচিত। গত ২ ডিসেম্বর থেকে শুরু হয়ে আগামী ১৩ ডিসেম্বর পর্যন্ত চলবে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনের এ বার্ষিক সম্মেলন (ইউএনএফসিসিসি)।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড