• রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ই-পাসপোর্ট পেতে কত টাকা লাগবে?

  অধিকার ডেস্ক

০৩ ডিসেম্বর ২০১৯, ১৩:২৯
ই-পাসপোর্ট
ই-পাসপোর্ট (ছবি : সংগৃহীত)

ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্টের রয়েছে অনেক সুবিধা। তবে ই-পাসপোর্ট পেতে কত টাকা খরচ হবে তা অনেকেই জানেন না। তিন পদ্ধতিতে ই-পাসপোর্টের ফি নির্ধারণ করেছে সরকার। ই-পাসপোর্টের আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র ও ছবি সংযোজন করতে সত্যায়ন করারও দরকার হবে না। তবে পাসপোর্ট পেতে হলে থাকতে হবে জাতীয় পরিচয়পত্রের মূল কপি।

চলতি ডিসেম্বর মাস থেকেই শুরু হতে যাচ্ছে ই-পাসপোর্টের কার্যক্রম।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঘোষিত পরিপত্রে বলা হয়েছে, ই-পাসপোর্টের সর্বনিম্ন ফি ৩ হাজার ৫০০ টাকা এবং সর্বোচ্চ ১২ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। এতে কোনো ভ্যাট সংযুক্ত হবে না। বর্তমানে পাসপোর্টের জরুরি ফি ভ্যাটসহ ৩ হাজার ৪৫০ টাকা এবং অতি জরুরি ফি ভ্যাটসহ ৬ হাজার ৯০০ টাকা।

ই-পাসপোর্টের ৫ ও ১০ বছর মেয়াদ হবে। পাসপোর্টের পৃষ্ঠাসংখ্যাও হবে দুই ধরনের— ৪৮ ও ৬৪ পৃষ্ঠা। নতুন আবেদনকারীদের ক্ষেত্রে পাসপোর্ট বিতরণের পদ্ধতি তিন ধরনের— সাধারণ, জরুরি এবং অতি জরুরি।

দেশের অভ্যন্তরে সাধারণ আবেদনের ক্ষেত্রে পুলিশ ক্লিয়ারেন্স দিলে এবং অন্যান্য তথ্য সঠিক থাকলে পাসপোর্ট পাওয়া যাবে ২১ কর্মদিবসের মধ্যে। জরুরিভাবে পাসপোর্ট আবেদনের ক্ষেত্রে পুলিশ ক্লিয়ারেন্স দিলে এবং অন্যান্য তথ্য ঠিক থাকলে পাসপোর্ট পাওয়া যাবে সাত কর্মদিবসের মধ্যে। আর অতি জরুরি পাসপোর্ট আবেদনের ক্ষেত্রে ৭২ ঘণ্টা বা তিন দিনের মধ্যে পাওয়া যাবে। এ ক্ষেত্রে পাসপোর্টের আবেদনকারীকে নিজ উদ্যোগে পুলিশ ক্লিয়ারেন্স সনদ সংগ্রহ করে আবশ্যিকভাবে আবেদনের সঙ্গে জমা দিতে হবে।

তবে পুরনো বা মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট নবায়নের ক্ষেত্রে সাধারণ পাসপোর্ট সাত দিনে, জরুরি পাসপোর্ট তিন দিনে ও অতি জরুরি পাসপোর্ট দুই দিনের মধ্যে দেওয়া হবে।

বাংলাদেশে আবেদনকারীদের জন্য ৪৮ পৃষ্ঠার পাঁচ বছর মেয়াদি সাধারণ ফি ৩ হাজার ৫০০ টাকা, জরুরি ফি ৫ হাজার ৫০০ টাকা ও অতি জরুরি ফি ৭ হাজার ৫০০ টাকা এবং ১০ বছর মেয়াদি সাধারণ ফি ৫ হাজার টাকা, জরুরি ফি ৭ হাজার টাকা ও অতি জরুরি ফি ৯ হাজার টাকা। এছাড়া ৬৪ পৃষ্ঠার পাঁচ বছর মেয়াদি সাধারণ ফি ৫ হাজার ৫০০ টাকা, জরুরি ফি ৭ হাজার ৫০০ টাকা ও অতি জরুরি ফি ১০ হাজার ৫০০ টাকা এবং ১০ বছর মেয়াদি সাধারণ ফি ৭ হাজার টাকা, জরুরি ফি ৯ হাজার টাকা ও অতি জরুরি ফি ১২ হাজার টাকা।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড