• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিএনপি নেতা শহীদুল হক জামালকে আত্মসমর্পণের নির্দেশ

  অধিকার ডেস্ক

০২ ডিসেম্বর ২০১৯, ২০:৩৩
শহীদুল হক জামাল
বিএনপির সাবেক হুইপ সৈয়দ শহীদুল হক জামাল। (ছবি : সংগৃহীত)

ত্রাণের চাল আত্মসাতসহ আরও তিন মামলায় বিএনপির সাবেক হুইপ সৈয়দ শহীদুল হক জামালকে বিচারিক আদালতের দেয়া অব্যাহতির আদেশ বাতিলে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে নোটিশপ্রাপ্তির এক সপ্তাহের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।

সোমবার (২ ডিসেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের বেঞ্চ দুদকের করা পৃথক তিনটি রিভিশন আবেদনের পরিপ্রেক্ষিতে এই আদেশ দেন।

আইনজীবী মো. খুরশীদ আলম খান ও রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক দুদকের পক্ষে শুনানি করেন। পরে আমিন উদ্দিন মানিক বলেন, আত্মসমর্পণ করার পর জামিন বিবেচনার জন্যও বলেছেন হাইকোর্ট।

খুরশীদ আলম খান জানান, এই পর্যন্ত মোট সাত মামলায় তাকে আত্মসমর্পণের নির্দেশ দেয়া হয়েছে। বরিশাল বিভাগীয় স্পেশাল জজ গত ২৩ সেপ্টেম্বর চার্জ শুনানি শেষে তাকে মোট একই ধরনের ২০টি মামলা থেকে অব্যাহতি দিয়েছিলেন।

ঘটনার বিবরণে দেখা যায়, বরিশাল জেলার বানারীপাড়া উপজেলার নদী ভাঙনকবলিত এলাকায় সাম্প্রতিক সময়ে দেশের দক্ষিণাঞ্চলের উপর দিয়ে বয়ে যাওয়া ভয়াবহ ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে মারাত্মক ক্ষতিগ্রস্ত এলাকার জন্য ২০০৬-২০০৭ অর্থবছরে বরাদ্দকৃত ত্রাণের চাল থেকে ১০ মেট্রিক টন করে তিন মামলায় ৩০ মেট্রিক টন চাল আত্মসাৎ করার অভিযোগ উঠে। দুদকের সহকারী পরিচালক আবদুর রহিম জোয়ার্দার বাদী হয়ে ২০০৯ সালের ২৫ জুন বানারীপাড়া থানায় এ মামলা করেন।

পরে দুদকের সহকারী পরিচালক মো. ওয়াজেদ আলী গাজী তদন্ত করে ২০১২ সালের ১ আগস্ট সৈয়দ শহীদুল হক জামালসহ প্রত্যেক মামলায় দু’জন করে আসামি শ্রেণিভুক্ত করে অভিযোগপত্র দাখিল করেন।

ওডি/এসএইচএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড