• সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

চালের বাজার স্থিতিশীল রাখতে খাদ্য মন্ত্রণালয়ের মনিটরিং কমিটি

  অধিকার ডেস্ক

০২ ডিসেম্বর ২০১৯, ১০:০৮
চালের বাজার
চালের বাজার (ছবি : সংগৃহীত) 

চালের মূল্য সহনীয় পর্যায়ে রাখতে খাদ্য মন্ত্রণালয়ের উদ্যোগে ইতোমধ্যেই চাল ব্যবসায়ী ও মিল মালিকদের সঙ্গে বৈঠকসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এরই ধারাবাহিকতায় একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে এবং তিনটি মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। এসব কমিটি বাজার মনিটরিং করবে। 

রবিবার (১ ডিসেম্বর) এক সরকারি তথ্য বিবরণীতে এ খবর জানানো হয়। বাজার পরিস্থিতি নিয়ে যে কেউ কন্ট্রোলরুমে অভিযোগ জানাতে পারবেন। অভিযোগ কেন্দ্রের ফোন নাম্বার- ০২-৯৫৪০০২৭ এবং ০১৬৪২-৯৬৭৭২৭।

বাজারদর মনিটরিং কমিটির কার্যপরিধির মধ্যে রয়েছে ঢাকা মহানগরের বড় বড় পাইকারি বাজার সরেজমিনে পর্যবেক্ষণ করে প্রতিবেদন দাখিল, বাজার পরিদর্শনের দিনের বাজার দর ও আগের দুই দিনের বাজারদর সংগ্রহ করে প্রতিবেদন প্রস্তুত এবং বাজারে চাল ও আটার বিক্রয় মূল্য ও ক্রয় মূল্য সংগ্রহ করে তা খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদপ্তরে পাঠানো। 

বাজারদর মনিটরিংয়ের দায়িত্বে থাকা কমিটিগুলো প্রতিদিন তিনটি করে বাজার মনিটরিং করবে। প্রত্যেক কমিটিতে তিন জন করে সদস্য রয়েছেন। এই তিনটি কমিটিকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাজার মনিটরিং চালিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়া জেলা প্রশাসকদের এ মনিটরিং কার্যক্রমে সম্পৃক্ত করার সিদ্ধান্ত গৃহীত হয়। পাশাপাশি খাদ্য অধিদপ্তরের আওতাধীন জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের বাজার মনিটরিং কার্যক্রমে সম্পৃক্ত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। তাদের সার্বক্ষণিক খাদ্য মন্ত্রণালয়ের কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখতেও বলা হয়েছে।

ওডি/কেএসআর/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড