• সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

খুচরা পর্যায়েও বিদ্যুতের দাম বাড়ানোর পক্ষে পিডিবি

  অধিকার ডেস্ক

০১ ডিসেম্বর ২০১৯, ১৩:০৮
বিদ্যুতের লাইন
বিদ্যুতের লাইন (ছবি : সংগৃহীত)

খুচরা ও পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর বিষয়ে গণশুনানি করছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। গত বৃহস্পতিবার শুনানিতে পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম ২৩ দশমিক ২৭ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিয়েছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। তবে ১৯ দশমিক ৫০ শতাংশ দাম বৃদ্ধির প্রস্তাব যুক্তিযুক্ত মনে করছে বিইআরসির কারিগরি মূল্যায়ন কমিটি। 

তবে সরকারি এ সংস্থাটি তাদের বিতরণ অঞ্চলে (সিলেট, চট্টগ্রাম, কুমিল্লা ও ময়মনসিংহ) খুচরা বিদ্যুতের দাম বৃদ্ধির জন্য সরাসরি কোনো আবেদন করেনি। সংস্থাটি তাদের প্রস্তাবে বলেছে যদি পাইকারি বিদ্যুতের দাম বৃদ্ধি পায় সেটি সমন্বয় করা প্রয়োজন।

রবিবার (১ ডিসেম্বর) বিইআরসিতে গণশুনানিতে এমন প্রস্তাব তুলে ধরেন বিপিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদ।

বিইআরসির চেয়ারম্যান মনোয়ার ইসলাম কমিশনের অপর তিন সদস্য রহমান মুর্শেদ মিজানুর রহমান, মাহমুদউল হক ভুঁইয়া শুনানি গ্রহণ করছেন।

পিডিবির প্রস্তাবে নতুন কিছু বিধিনিষেধ আরোপের আবেদন করা হয়েছে। এর মধ্যে রয়েছে বকেয়ার কারণে সংযোগ বিচ্ছিন্ন করা হলে পুনঃসংযোগ ফি নির্ধারণ ও ডিমান্ড চার্জ বৃদ্ধি। 

বিতরণ সংস্থাটি বিদায়ী বছরে বিতরণ খরচ কমিয়ে আনতে সক্ষম হয়েছে। ২০১৮-১৯ অর্থ বছরে ইউনিট প্রতি বিতরণ ব্যয় ছিলো ১.০৯ টাকা। বর্তমান পঞ্জিকা বর্ষে যা ১.০৫ টাকায় নেমে আসবে। এতে করে তাদের মুনাফা কিছুটা বাড়বে। সে কারণে পাইকারি বিদ্যুতের দাম বৃদ্ধি না হলে দাম বাড়ানোর প্রয়োজন পড়বে না। 

ওডি/এসআর/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড