• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডিসেম্বরে পদ্মা সেতুতে বসছে আরও ৫ স্প্যান

  অধিকার ডেস্ক

০১ ডিসেম্বর ২০১৯, ০৯:১৫
পদ্মাসেতু
পদ্মাসেতুর ১২-১৩ নম্বর পিলারে বসানো অস্থায়ী স্প্যান ‘৫-এফ’ (ছবি : সংগৃহীত)

পদ্মাসেতুর ১২ ও ১৩ নম্বর পিলারে সর্বশেষ ৩০ নভেম্বর অস্থায়ীভাবে বসানো হয়েছে ‘৫-এফ’ স্প্যান। ডিসেম্বর মাসের মধ্যে পদ্মা সেতুতে বসবে আরও পাঁচটি স্প্যান। পদ্মা সেতুর পাঁচটি স্প্যান এখন পুরোপুরি প্রস্তুত। স্প্যানগুলো বসাতে বাধা শুধু নাব্য সঙ্কট। উচ্চ ক্ষমতার ড্রেজারে রাত দিন ড্রেজিং চলছে। যার মধ্যে ৩টি স্প্যান স্থায়ী আর দুটি বসবে অস্থায়ীভাবে।

প্রকল্প কর্তৃপক্ষ জানায়, ২০২০ সালের জুন মাসের মধ্যে পদ্মা সেতুর সবগুলো স্প্যান বসানোর লক্ষ্য নিয়ে এগিয়ে চলছে কাজ। এখন পর্যন্ত মূলসেতুর কাজে ৭৫ ভাগ অগ্রগতি হয়েছে।

বিষয়টি নিয়ে পদ্মা বহুমুখী সেতু প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, ইনপুট বাড়িয়েছি, যাতে এটা পুরোপুরি করতে পারি। আমাদের টার্গেট হলো ডিসেম্বরে আরও ৫টি স্প্যান বসানো। আর আগামী বছরের জুনের দিকে সবগুলো স্প্যান বসিয়ে দেব।

জানা যায়, সেতুর লম্বা দৈর্ঘ্য দৃশ্যমান এখন জাজিরা প্রান্তে। এক সঙ্গে ৯টি স্প্যানে দেখা যায় প্রায় দেড় কিলোমিটার।

তবে, এখন পদ্মাসেতুর মাওয়া প্রান্তেও কাজ বেড়েছে। মাঝনদীতে তিনটির পাশাপাশি মাওয়াতেও এক সঙ্গে বসে গেছে ৪টি স্প্যান। স্রোত কমে যাওয়ায় সামনের দিনের পরিকল্পনা সাজানো হয়েছে এ প্রান্তকে ঘিরেই।

ডিসেম্বর মাসে সেতুর ৩ ও ৪ নম্বর মডিউলে চলবে কাজ। নভেম্বরের ২৬ তারিখে ১৭তম স্প্যান বসিয়ে দেওয়ার পর ৩০ নভেম্বর বসেছে আরেকটি স্প্যান। ১২ ও ১৩ নম্বর পিলারে অস্থায়ীভাবে বসানো হয়েছে ৩০ ও ৩১ নম্বর পিলারের স্প্যানটি। ভিন্ন মডিউলে হওয়ায় এ স্প্যানটিকে গণনা করা হচ্ছে না দৃশ্যমানের তালিকায়। ইয়ার্ডে জায়গা না থাকায় পিলারের ওপর এভাবে আরও অস্থায়ী স্প্যান এনে রাখা হবে।

জানা যায়, ২০১৭ সালের সেপ্টেম্বর মাসের ২৯ তারিখে সেতুর ১ম স্প্যান, ২০১৮ সালের ২৮ জানুয়ারি দ্বিতীয়, ১০ মার্চ তৃতীয়, ১৩ এপ্রিল ৪র্থ, ২৯ জুন ৫ম, ২০১৯ সালে ২৩ জানুয়ারি ৬ষ্ঠ, ২০ ফেব্রুয়ারি ৭ম, ২০ মার্চ ৮ম, ১৮ এপ্রিল ৯ম স্প্যান বসানো হয়।

আরও পড়ুন : প্রধানমন্ত্রী তিন দিনের সফরে স্পেন যাচ্ছেন আজ

পদ্মা সেতুর পিলারের ওপর বসা প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার। ৪২টি পিলারের ওপর ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ করা হবে। এর মধ্যে সবকটি পিলার দৃশ্যমান হয়েছে।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড