• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেখ হাসিনার জাদুকরী নেতৃত্বে বিএসসি ফের ঘুরে দাঁড়িয়েছে : নৌ প্রতিমন্ত্রী

  চট্টগ্রাম প্রতিনিধি

২৪ নভেম্বর ২০১৯, ১৪:০১
খালিদ মাহমুদ চৌধুরী
ছবি : দৈনিক অধিকার

নিজ দেশের পতাকাবাহী জাহাজ পরিচালনার জন্য বঙ্গবন্ধু বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) প্রতিষ্ঠা করেছিলেন অথচ তার মৃত্যুর পর বিএসসিও এক প্রকার ডুবে যেতে বসেছিল। কিন্তু বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রীর দূরদর্শী ও যোগ্য নেতৃত্বে বিএসসি আবার ঘুরে দাঁড়িয়েছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

রবিবার (২৪ নভেম্বর) চট্টগ্রামে বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) ৪২তম বার্ষিক সাধারণ সভায় সভাপতির স্বাগত বক্তব্যে তিনি এ কথা বলেন।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বন্দর আধুনিকায়ন হয়েছে, বিএসসি শক্তিশালী হয়েছে। বিএসসির বহরে নতুন নতুন জাহাজ যুক্ত হয়েছে। আগামী অর্থ বছরের মধ্যে চীন থেকে ৬টি, ডেনমার্ক থেকে ১০টি নতুন জাহাজ যুক্ত করার প্রক্রিয়া চলছে। এসব জাহাজ যুক্ত হলে বাংলাদেশ মেরিটাইম জগতে নতুন রূপে নিজেদের অবস্থান জানান দিতে পারবে। প্রধানমন্ত্রী স্বনির্ভর অর্থনীতির মজবুত ভিত তৈরি করতে চট্টগ্রাম বন্দর ও শিপিং সেক্টরকে আরও আধুনিক ও গতিশীল করার সিদ্ধান্ত নিয়েছেন।

নৌ প্রতিমন্ত্রী বলেন, চট্টগ্রাম বন্দরের আধুনিকায়নের পাশাপাশি পায়রা বন্দর প্রতিষ্ঠা হয়েছে। এক হাজার ৩৬০ মেগাওয়াটের কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র চালু হচ্ছে। মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর হচ্ছে। জ্বালানি তেল, কয়লার পাশাপাশি এলএনজিও বিএসসির জাহাজে পরিবহনের পরিকল্পনা রয়েছে।

বিএসসি এখন লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরিত হয়েছে বলে দাবি করে প্রতিমন্ত্রী বলেন, এ ধারাবাহিকতা রক্ষায় সবাইকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। অতীতের গ্লানি মুছে কীভাবে সামনে এগিয়ে যাওয়া যায়, সে পরিকল্পনার বাস্তবায়ন ঘটাতে হবে।

আরও পড়ুন : রাজধানীতে সমাবেশের অনুমতি পেল বিএনপি

সাধারণ সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশ শিপিং করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক কমডোর সুমন মাহমুদ সাব্বির, বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এ এইচ এম আহসান, নির্বাহী পরিচালক (অর্থ) কাজী মোহাম্মদ সাইফুল আলম, নির্বাহী পরিচালক (প্রযুক্তি) মুহাম্মদ ইউসুফ, স্বতন্ত্র পরিচালক মো. আবদুল কুদ্দুস এবং বোর্ড সচিব খালেদ মাহমুদ।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড