• রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

গুজব রোধে কাজ করছে বনেক

  নিজস্ব প্রতিবেদক

২৩ নভেম্বর ২০১৯, ০১:০৩
বনেক
বনেকের সিনিয়র সহ-সভাপতি তাজবীর হুসাইন সজিবসহ অন্যান্যরা (ছবি : দৈনিক অধিকার)

গুজব রোধে কাজ করছে দেশের প্রভাবশালী অনলাইন সংবাদপত্রের সম্পাদকদের সংগঠন বাংলাদেশ অনলাইন সংবাদপত্র সম্পাদক পরিষদ (বনেক)।

শক্তিশালী সংগঠনটিতে সভাপতি হিসেবে আছেন অপরাধ সংবাদের সম্পাদক মো. খায়রুল আলম রফিক, সাধারণ সম্পাদক হিসেবে বিডি২৪লাইভের এডিটর ইন চিফ আমিরুল ইসলাম আসাদ, সিনিয়র সহ-সভাপতি হিসেবে দৈনিক অধিকার পত্রিকার সম্পাদক তাজবীর হুসাইন সজিব ও প্রচার সম্পাদক হিসেবে জার্নালিস্ট ভয়েস৭১’র সম্পাদক নাহিদুর রহমানের মতো ৭১টি অনলাইন পত্রিকার দক্ষ সম্পাদক তথা সাংবাদিকগণ নেতৃত্ব দিচ্ছেন।

সংগঠনটির সভাপতি খায়রুল আলম রফিক বলেন, সাম্প্রতিক সময়ে একটি চক্রের মাধ্যমে বাংলাদেশে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে গুজব ছড়ানো হচ্ছে। গুজব রুখতে সরকারের পাশাপাশি কঠোর অবস্থানে রয়েছে বনেক। গুজব রোধে কাজ করছে সংগঠনের নেতৃবৃন্দরা।

তিনি বলেন, গুজব রোধে প্রশাসনকে আরও নজরদারি বাড়াতে হবে। সচেতনতা বাড়াতে আমাদের সংগঠন উদ্যোগী হয়ে গুজব ছড়ানো কি করে প্রতিরোধ যায় তা নিয়ে কাজ করছি। এক্ষেত্রে বিভিন্ন প্ররোচনা ছড়ানো বা উসকানি দেওয়া গুজবের গোড়া খুঁজে বের করতে হবে।

বনেক সভাপতি বলেন, গুজব রুখতে প্রযুক্তির পাশাপাশি গোয়েন্দা সংস্থার একটা বড় ভূমিকা আছে নানা ধরনের গুজব রোধে। ফেসবুক বা অন্যান্য সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার আগে ব্যবহারকারীর ভাবা দরকার আইন প্রয়োগকারী সংস্থা এটি করলে কাউকে রেহাই দেবে না। তাদের জেরার মুখে পড়তে হবে। তাই ভেবে চিন্তে শেয়ার বা ফরোয়ার্ড করা উচিত। এতে করে গুজবের ঢেউও এড়ানো সম্ভব হবে।

জানা যায়, সংবাদ বা খবরের প্রতি মানুষের আগ্রহ চিরাচরিত। এ আগ্রহ মেটায় বিভিন্ন ধরনের সংবাদমাধ্যম ও টেলিভিশন। দৈনিক পত্রিকা, ম্যাগাজিন, টেলিভিশন, অনলাইন নিউজ পোর্টাল ও হালের সোশ্যাল সাইট সবই প্রভাবশালী ভূমিকা রেখে চলেছে খবরের খোরাক জোগাতে। বাংলাদেশের ৭১টি জনপ্রিয় প্রভাবশালী অনলাইন নিউজ পোর্টাল বনেক সংগঠনে যুক্ত। প্রতিনিয়তই বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হয়ে বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করছে এই পোর্টালগুলো। পত্রিকাগুলির সম্পাদক ও সংশ্লিষ্ট সাংবাদিকগণ জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতার বিবেচনায় দেশের সবচেয়ে প্রভাবশালী মিডিয়া হিসেবে কাজ করছে। পোর্টালগুলির ব্যতিক্রমী পরিবেশনা, বিন্যাস ও বিষয়বস্তুর কারণে খুব অল্প সময়ের মধ্যেই পাঠকের গ্রহণযোগ্যতা অর্জন করতে সক্ষম হয়েছে। এক কথায় বাংলাদেশি তথা বাংলা ভাষার লোকদের হৃদয়ে দাপটের সঙ্গে দখল করে রয়েছে পোর্টালগুলো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান আওয়ামী লীগ সরকার উন্নয়ন ও জনমুখী কাজ করে চলেছে। তা সত্ত্বেও অপপ্রচার হচ্ছে। কুৎসা হচ্ছে। সরকারের কাজের সঠিক মূল্যায়ন হচ্ছে না। গুজবকারীদের কোনো কুৎসায় কান না দেওয়ার পরামর্শ দেন বনেক সভাপতি মো. খায়রুল আলম রফিক।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড