• রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাতীয় পুরস্কারের অর্থের পরিমাণ বাড়ল

  অধিকার ডেস্ক

২২ নভেম্বর ২০১৯, ০৫:৩০
স্বাধীনতা পুরস্কার
স্বাধীনতা পুরস্কার (ছবি : সংগৃহীত)

রাষ্ট্রীয় বা জাতীয় পুরস্কারের অর্থের পরিমাণ বাড়িয়ে প্রায় দ্বিগুণ করেছে সরকার। বৃহস্পতিবার (২১ নভেম্বর) অর্থের পরিমাণ বৃদ্ধি করে সংশোধিত ‘জাতীয় পুরস্কার/পদক সংক্রান্ত নির্দেশাবলী’ প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

স্বাধীনতা পুরস্কার, একুশে পদক, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার, বেগম রোকেয়া পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও জাতীয় ক্রীড়া পুরস্কার- জাতীয় পুরস্কার হিসেবে বিবেচিত। 

বেসামরিক সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার স্বাধীনতা পদকের ক্ষেত্রে পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে আগে স্বর্ণের পদকের সঙ্গে তিন লাখ টাকা দেওয়া হত। আগামী বছর থেকে পদকের সঙ্গে পাঁচ লাখ টাকা দেওয়া হবে।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে দেওয়া এ পদকে আগের মতোই থাকছে ১৮ ক্যারেট মানের ৫০ গ্রাম স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা ও একটি সম্মাননাপত্র।

একুশে পদকের ক্ষেত্রে ১৮ ক্যারেট মানের ৫০ গ্রাম স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা ও একটি সম্মাননাপত্রের সঙ্গে দুই লাখ টাকা দেওয়া হত। আগামী বছর থেকে পদকের সঙ্গে চার লাখ টাকা দেওয়া হবে।

বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ‘বঙ্গবন্ধু কৃষি পুরস্কার ট্রাস্ট আইন’ অনুযায়ী নির্ধারিত হবে বলে নির্দেশনায় বলা হয়েছে। এ পুরস্কার দেয় কৃষি মন্ত্রণালয়।

বেগম রোকেয়া পদকের ক্ষেত্রে আগে দুই লাখ টাকা দেওয়া হতো। আগামী বছর থেকে চার লাখ টাকা দেওয়া হবে।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ক্ষেত্রে ১৮ ক্যারেট মানের ১৫ গ্রাম স্বর্ণের একটি পদক, পদকের একটি রেপ্লিকা, একটি সম্মাননাপত্র দেওয়া হয়। একই সঙ্গে থাকে অর্থ, যার পরিমাণ দ্বিগুণ বাড়ানো হয়েছে।

সংশোধিত নির্দেশনাবলি অনুযায়ী, এখন থেকে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ক্ষেত্রে আজীবন সম্মাননাপ্রাপ্ত ব্যক্তি তিন লাখ টাকা পাবেন। শ্রেষ্ঠ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রযোজক, শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রযোজক, শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র প্রযোজক, শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালককে দুই লাখ টাকা করে দেওয়া হবে। অন্যান্য ক্ষেত্রে এক লাখ টাকা করে দেওয়া হবে।

জাতীয় ক্রীড়া পুরস্কারের ক্ষেত্রে আগে ৫০ হাজার টাকা দেওয়া হতো। এখন থেকে এক লাখ টাকা দেওয়া হবে।

এর আগে ২০১৭ সালের ১৫ মে এ সংক্রান্ত নির্দেশাবলি সংশোধন করে অর্থের পরিমাণ বাড়িয়েছিল সরকার। আর এবার প্রায় দুই বছর পর বাড়ানো হলো জাতীয় পুরস্কার/পদকগুলো অর্থের পরিমাণ।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড