• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

লবণে গুজব, সারাদেশে চলছে অভিযান 

  নিজস্ব প্রতিবেদক

১৯ নভেম্বর ২০১৯, ১৯:২৫
অভিযান
ভ্রাম্যমাণ আদালতের অভিযান ( ছবি : দৈনিক অধিকার )

‘২০০ টাকা হবে লবণের দাম’ এমন গুজবে সারা দেশে লবণ কেনার হিড়িক পড়েছে। এ সুযোগে কিছু অসাধু ব্যবসায়ীরা বেশি দামে লবণ বিক্রি করছে। তবে গুজব ঠেকাতে এবং অসাধু ব্যবসায়ীকে ধরতে মাঠে নেমেছে প্রশাসন। দেশের বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে অসাধু ব্যবসায়ীদের জরিমানা ও আটক করা হয়েছে। দৈনিক অধিকারের প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত।

কিশোরগঞ্জ:

পেঁয়াজের পর এবার লবণ নিয়ে কিশোরগঞ্জ জেলাজুড়ে লঙ্কাকাণ্ড শুরু হয়েছে। শহরের বিভিন্ন খুচরা ও পাইকারি বাজারে লবণের দাম বেড়ে যাচ্ছে বলে গুজব ছড়ানোর ফলে বিভিন্ন এলাকা থেকে খুচরা ব্যবসায়ীরা কিশোরগঞ্জের পাইকারি দোকানগুলোতে ভিড় জমাচ্ছেন।

এ দিকে, গুজব ছড়ানোর অভিযোগে মঙ্গলবার (১৯ নভেম্বর) বিকাল সাড়ে ৩টার দিকে শহরের বড় বাজার এলাকা থেকে দুই ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ।

আটককৃতরা হলো- পৌর শহরের সুমন স্টোরের মালিক সুমন মিয়া (৪০) ও সোনালী স্টোরের মালিকের ছেলে অজয় কুমার (৩২)।

কিশোরগঞ্জ সদর মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবু বাক্কার সিদ্দিক দুই ব্যবসায়ীকে আটকের সত্যতা নিশ্চিত করেছেন।

এ ব্যাপারে কিশোরগঞ্জ জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী দৈনিক অধিকারকে জানান, বিষয়টি নিয়ে ইতোমধ্যেই বাজার কমিটির সঙ্গে বিকালে মিটিং করেছি। এছাড়া প্রতিটি উপজেলায় ম্যাজিস্ট্রেটরা বাজার মনিটরিংয়ে বেরিয়েছেন। এর মধ্যে কিশোরগঞ্জ শহরের বড়বাজার থেকে দুইজন ব্যবসায়ীকে আটক করা হয়েছে। লবণ নিয়ে আর কেউ গুজব ছড়ালে তাকেও আটক করা হবে।’

ঠাকুরগাঁও:

লবণ ক্রেতাদের কাছে অতিরিক্ত মূল্যে লবণ বিক্রির অভিযোগে ঠাকুরগাঁওয়ে সিরাজ ও আইয়ুব নামে দুই লবণ ব্যবসায়ীকে এক লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (১৯ নভেম্বর) দুপুরে ঠাকুরগাঁও শহরের পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় অভিযান চালিয়ে ওই দুই ব্যবসায়ীকে এক লাখ টাকা জরিমানাসহ অনাদায়ে ৭ দিনের কারাদণ্ডের রায় দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক সোহাগ চন্দ্র সাহা।

এ দিকে, সকাল থেকে হঠাৎ করে লবণের দাম বাড়ার গুজব ছড়িয়ে পড়লে জেলার বিভিন্ন স্থানে বাজারসহ দোকানগুলোতে শুরু হয় ক্রেতাদের লবণ কেনার প্রতিযোগিতা। কেউ তিন কেজি, কেউবা পাঁচ কেজি কেউবা আবার ২৫ কেজি পর্যন্ত লবণ কিনে বাড়িতে মজুদ করেছেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- জেলা শহরের বাসস্ট্যান্ড এলাকার সিরাজ স্টোরের মালিক সিরাজুল ইসলাম ও আইয়ুব স্টোরের মালিক আইয়ুব আলী।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক সোহাগ চন্দ্র সাহা জানান, লবণের দাম বৃদ্ধি পেয়েছে এমন গুজবের কথা শুনে সকাল থেকেই শহরের কম-বেশি প্রতিটি বাজারে সাধারণ মানুষ ভিড় করতে শুরু করে। এ সময় ক্রেতারা নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রসহ বিভিন্ন পণ্যের মূল্য তালিকা না থাকায় ও অধিক মূল্যে লবণ বিক্রি করছে এমন অভিযোগ পেয়ে বাসস্ট্যান্ড এলাকায় অভিযান চালিয়ে দুই ব্যবসায়ীকে জরিমানা করা হয়।

সিলেট:

বেশি দামে লবণ বিক্রির দায়ে ৫ দোকানিকে জরিমানা করেছে ভোক্তা অধিকার অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়। মঙ্গলবার (১৯ নভেম্বর) সকাল থেকে নগরীর কাজিটুলা, আম্বরখানা ও শাহী ঈদগাহর ৫টি দোকানে এ জরিমানা করা হয়।

কাজীটুলা জনতা স্টোরকে ৩ হাজার, শাহী ঈদগাহ বেগম স্টোরকে ৩ হাজার, ধানসিঁড়ি রুবেল স্টোরকে ২০ হাজার, আব্দুল্লাহ স্টোরকে ৭ হাজার ও আম্বরখানা ফরিদ স্টোরকে ৮ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া মূল্য তালিকা না থাকায় শাহপরাণ এলাকায় সাফা স্টোরকে ৪ হাজার টাকা ও অলক স্টোরকে দেড় হাজার টাকা জরিমানা করে ভোক্তা অধিকার অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ফয়জুল্লাহ।

গাইবান্ধা:

গাইবান্ধা পৌর শহরে নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে লবণ বিক্রি করার দায়ে দুই দোকানিকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (১৯ নভেম্বর) দুপুরে গাইবান্ধা পৌর শহরের পুরাতন বাজার ও ডিবি রোডের দোকানগুলোতে অভিযান চালিয়ে তাদের এই জরিমানা করা হয়। এ সময় নির্ধারিত মূল্যের চেয়ে লবণের দাম বেশি রাখায় দুটি ব্যবসা প্রতিষ্ঠানের মালিককে পাঁচ হাজার করে মোট ১০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রসূন কুমার চক্রবর্তী।

জরিমানার সত্যতা নিশ্চিত করে ইউএনও প্রসূন কুমার চক্রবর্তী দৈনিক অধিকারকে জানান, একটি চক্র দেশকে অস্থিতিশীল করার লক্ষ্যে গুজব ছড়িয়ে অর্থ হাতিয়ে নেওয়ার অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। এ ব্যাপারে সকলকে সর্তক থাকার পাশাপাশি গুজবে কান না দেওয়ার আহ্বান জানান তিনি।

নাটোর:

নাটোরের সিংড়া উপজেলায় বেশি দামে লবণ বিক্রির দায়ে দুই ব্যবসায়ীকে ৮ হাজার টাকা জরিমানা করেছে উপজেলা নির্বাহী কর্মকর্তা সুশান্ত কুমার মাহাতো।

সিংড়া বাজারের বুড়াপীরতলার লবণ ব্যবসায়ী সুশীল সাহাকে ৫ হাজার টাকা ও বামিহালের দুর্গাপুর বাজারের মুদি দোকানি মানিক হোসেনকে ৩ হাজার টাকা জরিমানা করেন ইউএনও।

এ সময় ইউএনও সুশান্ত কুমার মাহাতো বলেন, একটি চক্র গুজব ছড়াচ্ছে। তবে লবণের কোনো সংকট নেই, কেউ গুজবে কান বেবেন না।

নেত্রকোণা:

নেত্রকোণার মদন উপজেলার বিভিন্ন খুচরা ও পাইকারি বাজারে গুজব ছড়িয়ে লবণের দাম বৃদ্ধি করায় ২ ব্যবসায়ীকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (১৯ নভেম্বর) পৌর সভাসহ বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ২ ব্যবসায়ীকে ৪ হাজার টাকা জরিমান করেছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ওয়ালীউল হাসান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ওয়ালীউল হাসান জনান, লবণের দাম বৃদ্ধির খবর গুজব। মঙ্গলবার বিভিন্ন এলাকা ঘুরে ২ ব্যবসায়ীকে ৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে। যদি কেউ এমন গুজব ছড়ানোর চেষ্টা করে তাকে আইনের আওতায় আনা হবে।

অভিযান শেষে মদন থানার ওসি মো. রমিজুল হককে সঙ্গে নিয়ে বিভিন্ন খুচরা ও পাইকারি বাজারে গিয়ে অধিক মূল্যে লবণ বিক্রি না করার জন্য ব্যবসায়ীদের সতর্ক করেন ইউএনও।

কুমিল্লা:

কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলায় বেশি দামে লবণ বিক্রিতাদের ধরতে মাঠে নেমেছে উপজেলা প্রশাসন। এ সময় পৌর সভার বিভিন্ন বাজারে অভিযান চালিয়ে ৭ প্রতিষ্ঠানকে দুই লক্ষাধিক টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (১৯ নভেম্বর) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত পৌর সভার বিভিন্ন বাজারে অভিযান চালিয়ে ৭ প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

এদিন দুপুর থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ রানা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে চৌদ্দগ্রাম বাজারের সাহা স্টোরকে ২০ হাজার টাকা, বিসমিল্লাহ ডিপার্টমেন্টাল স্টোরকে ৫০ হাজার টাকা, রাসেল স্টোরকে ৩০ হাজার টাকা, আনন্দ বেকারিকে ৩০ হাজার টাকা, ইব্রাহিম স্টোরকে ৩০ হাজার টাকা, মেসার্স বশর স্টোরকে ১০ হাজার টাকা ও শ্রী হরি ভান্ডারকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ:

এদিকে চাঁপাইনবাবগঞ্জে গুজব ছড়িয়ে অতিরিক্ত মূল্যে লবণ কিনতে গিয়ে আটক হয়েছে ১৩ ক্রেতা। মঙ্গলবার (১৯ নভেম্বর) বিকালে চাঁপাইনবাবগঞ্জ সদর ও শিবগঞ্জ থেকে তাদের আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে বিপুল পরিমান লবণ জব্দ করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম জানান, একটি চক্র লবণের মূল্য বৃদ্ধির গুজব ছড়িয়ে হঠাৎ করেই বাজারে হৈচৈ ফেলে দেয়। তাদের ধরতে সঙ্গে সঙ্গেই ভোক্তা অধিকার ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে নিয়েই মাঠে নামে জেলা পুলিশ। অভিযানে চাঁপাইনবাবগঞ্জের পুরাতন বাজার থেকে ১২ জন এবং শিবগঞ্জ বাজার থেকে ১ জনকে আটক করা হয়। তাদের পুলিশ হেফাজতে রাখা হয়েছে। পরবর্তীতে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

ওডি/এসএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড