• শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

লবণকাণ্ডে মাঠে থাকছে পুলিশ

  নিজস্ব প্রতিবেদক

১৯ নভেম্বর ২০১৯, ১৭:৫৯
লবণ
লবণ (ছবি : সংগৃহীত)

দেশে লবণের কৃত্রিম সংকট তৈরি করে যাতে কেউ বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সে জন্য পুলিশ সদস্যদের মাঠে থাকার নির্দেশ দিয়েছেন ডিএমপির যুগ্ম কমিশনার (অপারেশন) মনিরুল ইসলাম।

মঙ্গলবার (১৯ নভেম্বর) দুপুরে ওয়ারলেসে পুলিশ সদস্যদের এই নির্দেশ দেন তিনি। প্রয়োজনে দোকানে দোকানে গিয়ে তল্লাশি চালানোর নির্দেশনা দেন মনিরুল ইসলাম।

ডিএমপির নির্দেশনা পেয়ে রাজধানীর সব থানার পুলিশ সদস্যরা বিভিন্ন দোকানে গিয়ে লবণের মজুদ ও বর্তমান পরিস্থিতি সম্পর্কে খোঁজখবর নিচ্ছেন।

এ বিষয়ে মুগদা থানার ওসি প্রলয় কুমার সাহা বলেন, লবণ নিয়ে যাতে কেউ বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে, সে জন্য পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে আমরা প্রচারণা চালাচ্ছি। এছাড়াও কেউ অতিরিক্ত দামে লবণ বিক্রি করছে কি না- সে বিষয়েও নজর রাখছি আমরা।

লবণকাণ্ডে মঙ্গলবার (১৯ নভেম্বর) বিকালে কোনো কারণ ছাড়াই লবণের দাম বেশি রাখায় ছয় খুচরা ব্যবসায়ীকে আটক করেছে ধানমন্ডি থানা পুলিশ। আটকের বিষয়টি নিশ্চিত করে ধানমন্ডি জোনের অতিরিক্ত উপ কমিশনার আব্দুল্লাহিল কাফি বলেন, আটক ব্যবসায়ীরা প্রতি কেজি লবণ ১২০ টাকা থেকে ১৩০ টাকা করে রাখছিল। তাছাড়া ওই লবণের দোকানগুলোতে ভিড় লক্ষ করা গেছে।

ধানমন্ডি থানা পুলিশ জানায়, নির্দেশ পেয়ে ধানমন্ডি ও হাজারীবাগ এলাকার সুপারশপ এবং দোকানগুলোতে লবণের বর্তমান পরিস্থিতি জানতে পুলিশ গিয়ে দেখতে পায় অধিকাংশ দোকানেই লবণ শেষ। 

এ দিকে মঙ্গলবার (১৯ নভেম্বর) সন্ধ্যায় শেষ খবর পাওয়া পর্যন্ত পুরান ঢাকার নয়াবাজারে ঢাকা মেট্রোপলিটন পুলিশের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মামুন অভিযান চালাচ্ছে বলে খবর পাওয়া গেছে। অভিযানের শুরুতেই তিনি বাজারের পাইকারি দোকানগুলোতে লবণের মজুদ সম্পর্কে নজরদারি করছেন।

অভিযানের ফলাফলের বিষয়ে পরবর্তীতে সংবাদ সম্মেলনে বিস্তারিত জানিয়ে দেয়া হবে বলে জানিয়েছে ডিএমপি।

এ দিকে দেশে লবণের কোনো ঘাটতি নেই জানিয়ে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) বিবৃতি দিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, বর্তমানে দেশে চাহিদার চেয়ে অনেক বেশি লবণ মজুদ রয়েছে। সম্প্রতি লবণ নিয়ে একটি অসাধু চক্র বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে মুনাফা লোটার অপচেষ্টা চালাচ্ছে। এ বিষয়ে দেশবাসীকে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ জানিয়েছে বিসিক। 

বিসিক জানায়, বর্তমানে দেশে চাহিদার চেয়ে অনেক বেশি লবণ মিলগুলোতে মজুদ রয়েছে। তবুও একটা মহল লবণ ঘাটতি সংক্রান্ত একটি বিভ্রান্তিকর তথ্য ছড়াচ্ছে। প্রকৃতপক্ষে বর্তমানে দেশে লবণের কোনো সংকট নেই—এমনকি সংকট হওয়ারও কোনো সম্ভাবনা নেই জানিয়ে এরই মধ্যে দেশের সকল জেলা প্রশাসনকে অবহিত করানোর জন্য বিসিকের জেলা কার্যালয়গুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।

লবণ সংক্রান্ত তথ্য সংগ্রহ ও পরিবেশনের জন্য বিসিকের প্রধান কার্যালয়ে কন্ট্রোলরুম খোলা রাখা হয়েছে। কন্ট্রোলরুমের নম্বর ০২-৯৫৭৩৫০৫। যে কেউ এই নম্বরে কল করে তথ্য জানতে ও জানাতে পারবেন। 

ওডি/এমআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড