• শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ১৮ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিমানে পেঁয়াজ আসছে আজ

  অধিকার ডেস্ক

১৯ নভেম্বর ২০১৯, ১১:৪১
পেঁয়াজ
বিমানে আসছে পেঁয়াজ (ছবি : প্রতীকী)

কার্গো বিমানে আমদানি করা পেঁয়াজের প্রথম চালান দেশে আসছে আজ মঙ্গলবার (১৯ নভেম্বর)। এই পেঁয়াজের চালানটি মিশর থেকে আসার কথা রয়েছে। এতে করে পেঁয়াজের দাম আরও কমবে বলে আশা করছেন বাজার সংশ্লিষ্টরা।

এই চালানটি দেশে এলে পেঁয়াজের বাজার স্থিতিশীল হবে বলে আশা করছে বাণিজ্য মন্ত্রণালয়।

সোমবার (১৮ নভেম্বর) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক ব্রিফিংয়ে বাণিজ্য সচিব ড. জাফর উদ্দিন এ তথ্য জানান।

আমদানির সময় কমাতে কার্গো বিমানে চীন, তুরস্ক, মিশরসহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আনা হচ্ছে। সমুদ্রপথে বিদেশ থেকে পেঁয়াজ আমদানিতে প্রায় দেড় মাসের মতো সময় লেগে যায়। তাই পেঁয়াজের বাজারে অস্থিরতা সামাল দিতে বিমানযোগে আমদানির উদ্যোগ নিয়েছে সরকার।

এ দিকে, রাজধানীর পাইকারি বাজার কারওয়ান বাজারে একদিনের ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে কেজিতে ৬০ থেকে ৭০ টাকা। আরেকটি পাইকারি বাজার শ্যামবাজারে আরও কমেছে পেঁয়াজের দাম। খুচরা বাজারেও পেঁয়াজের দাম কমতে শুরু করেছে।

চট্টগ্রামের খাতুনগঞ্জে পেঁয়াজের দাম কমেছে কেজিতে প্রায় ১০০ টাকা। এই পাইকারি বাজারটিতে প্রতি কেজি পেঁয়াজ ১১০ থেকে ১৩০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া বিভিন্ন জেলায়ও পেঁয়াজের দাম কমতে শুরু করেছে।

প্রসঙ্গত, গত সেপ্টেম্বর মাসে ভারত সরকার প্রথমে পেঁয়াজের রপ্তানিমূল্য বৃদ্ধি এবং পরে রপ্তানি বন্ধ করার পর ধাপে ধাপে বেড়েছে পেঁয়াজের দাম। পেঁয়াজ আগে কেজিপ্রতি ৩০ টাকা দামের আশেপাশে বিক্রি হয়েছে। কিন্তু ভারতের রপ্তানিমূল্য বৃদ্ধির ঘোষণায় ৬০ থেকে ৭০ টাকায় উঠে যায়। এরপর সেপ্টেম্বরের শেষ দিকে পেঁয়াজের দাম বেড়ে ১০০ টাকা হয়। পুরো অক্টোবর মাস জুড়ে সরকারের বিভিন্ন তৎপরতার মধ্যেও পেঁয়াজের দাম বেড়েছে। নভেম্বর মাসে সেই দাম ২৫০ থেকে ২৮০ টাকায় পৌঁছে যায়। তবে গত রবিবার থেকে পেঁয়াজের দাম কিছুটা কমতে শুরু করেছে।

ওডি/টিএএফ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড