• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘শুধু পুরুষ নয়, নারীদের দ্বারাও নির্যাতনের শিকার হয় শিশুরা’ 

  নিজস্ব প্রতিবেদক

১৮ নভেম্বর ২০১৯, ২৩:২৮
আরিফ রহমান শিবলী
মানবাধিকারকর্মী আরিফ রহমান শিবলী (ছবি : দৈনিক অধিকার)

বাংলাদেশের শিশুদের সবসময় ভয় ও শঙ্কার মধ্যে সময় কাটাতে হয় বলে মন্তব্য করেছেন আমেনেস্ট্রি ইন্টারন্যাশনালের মানবাধিকারকর্মী আরিফ রহমান শিবলী। আগামী ২০ নভেম্বর আন্তর্জাতিকভাবে পালিত হবে বিশ্ব শিশু দিবস। এ দিবস উপলক্ষে কথা বলতে গিয়ে এই মন্তব্য করেন তিনি।

দক্ষিণ এশীয় অঞ্চলের শিশু বিষয়ক গণমাধ্যম প্রতিষ্ঠান কিডস মিডিয়ার নির্বাহী প্রধান ও আমেনেস্ট্রি ইন্টারন্যাশনালের মানবাধিকারকর্মী আরিফ বলেন, অনেক দায়ভার নিয়ে এ বছরও আমরা বাংলাদেশে ‘বিশ্ব শিশু দিবস’ পালন করতে যাচ্ছি।

তিনি বলেন, বাংলাদেশে চলতি বছর এখন পর্যন্ত প্রায় ৪৭০ জন শিশু ধর্ষণ ও ধর্ষণ চেষ্টার শিকার হয়েছে। ধর্ষণের পর হত্যা করা হয়েছে একজন ছেলে শিশুসহ মোট ১৮ জনকে। এটা জাতি হিসেবে অবশ্যই লজ্জার। কারণ আমরা ভবিষ্যৎ প্রজন্মকে নিরাপত্তা দিতে পারছি না।

ছয়টি জাতীয় দৈনিকে প্রকাশিত ৫০৩টি সংবাদ বিশ্লেষণ করে ‘দৈনিক অধিকারের’ কাছে এই তথ্য তুলে ধরেন বাংলাদেশের শিশুদের অধিকার আদায়ে সোচ্চার আমেনেস্ট্রি ইন্টারন্যাশনালের এই মানবাধিকারকর্মী।

২০১৮ সালে ৩৫৬ জন শিশু ধর্ষণের শিকার হয়েছিল বলে এই প্রতিবেদকের কাছে তুলে ধরেন আরিফ রহমান শিবলী। এদের মধ্যে মারা গিয়েছিল ২২ জন। আর ৩৩৪ জন আহত হয়েছিল।

এ সময় শিশু হত্যা বাড়ার কারণ কি?- এমন প্রশ্নের জবাবে আরিফ বলেন, এখন অনেক বাবা-মা পুলিশের কাছে যাচ্ছে। সামাজিকভাবে প্রতিরোধ গড়ে তোলা হচ্ছে। এর ফলে ধর্ষক অনেক সময় নিজের নিরাপত্তার কথা চিন্তা করে ধর্ষণের পর হত্যা করছে শিশুটিকে।

তিনি যোগ করেন, আমাদের দেশে ছেলেরা যে কতটা নির্যাতিত হয় সেটা কল্পনাও করা যায় না। ছেলেরা যে কেবল ছেলেদের দ্বারাই নির্যাতিত হয় তা নয়, অনেক সময় নারীদের দ্বারাও নির্যাতনের শিকার হয় ছেলে শিশুরা।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড