• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

উন্নয়ন মেলায় আলোচনায় এনআইইটির স্টল

  মনিরুল ইসলাম মনি

১৮ নভেম্বর ২০১৯, ২০:২১
পিকেএসএফ এর উন্নয়ন মেলায় এনআইইটির স্টল
পিকেএসএফের উন্নয়ন মেলায় এনআইইটির স্টল (ছবি : দৈনিক অধিকার)

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) উন্নয়ন মেলায় আগত দর্শনার্থীদের নজর কেড়েছে ন্যাশনাল ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ারিং টেকনোলজির (এনআইইটি) স্টলটি।

স্টলটির দায়িত্বরতরা জানিয়েছেন, সাত দিনব্যাপী উন্নয়ন মেলায় সোমবার (১৮ নভেম্বর) চতুর্থ দিনেও ছিল ক্রেতা-দর্শনার্থীদের ভিড়। তবে আধুনিক প্রযুক্তিনির্ভর পণ্যের প্রতিই বেশি ঝোক ক্রেতাদের।

তবে এবারের উন্নয়ন মেলায় সবচেয়ে বেশি নজর কেড়েছে দেশের জনপ্রিয় ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠান ন্যাশনাল ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ারিং টেকনোলজির (এনআইইটি) এক ঝাঁক মেধাবী তরুণ প্রকৌশলীদের তৈরি মাইক্রো কন্ট্রোলার বেউজড ট্রেইনার বোর্ড।

মাইক্রো কন্ট্রোলার বেউজড ট্রেইনার বোর্ড ও ক্রিয়েটর ইঞ্জিনিয়ার মো. ইউসুফ আহাম্মেদ

বিশেষ প্রযুক্তির সমন্বয়ে তৈরি করা এ বোর্ডটির মাধ্যমে অন্যের সাহায্য ছাড়াই অনেক কাজ সেরে নেওয়া যাবে বলে জানান এটির ক্রিয়েটর ইঞ্জিনিয়ার মো. ইউসুফ আহাম্মেদ।

এই বোর্ডের মাধ্যমে দেশের কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন প্রশিক্ষণে বাস্তবক্ষেত্রে প্রয়োগ করা যাবে। এর সুবিধা গ্রহণ করা যাবে ঘর-বাড়ি, শিল্প-কারখানাসহ দৈনন্দিন জীবনের সবক্ষেত্রেই। এটির মাধ্যমে হোম অটোমেশন সিস্টেম, রিমোটের মাধ্যমে লাইট জ্বালানো, স্মার্টফোনের মাধ্যমে বিশ্বের যে কোনো জায়গা থেকে যে কোনো ইলেকট্রনিক ডিভাইস নিয়ন্ত্রণ, সিকিউরিটি সিস্টেম এবং রোবটিকসের কাজ করা যাবে।

এটি তৈরি করেছেন ন্যাশনাল ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ারিং টেকনোলজির (এনআইইটি) হেড অব ইলেকট্রিক্যাল মো. ইউসুফ আহাম্মেদ। এই টিমে আরও আছেন শরীফুল ইসলাম, সাহেলা, রাজীব প্রধান, হায়দার, রাজন, আল-আমিন, শাহীন।

টিমলিডার মো. ইউসুফ আহাম্মেদ দৈনিক অধিকারকে বলেন, মূলত এটি তৈরি করা বাংলাদেশের কারিগরি শিক্ষার উন্নয়ন ঘটানোর জন্য। শিক্ষার্থীরা এর মাধ্যমে ১শ থেকে ২শ ধরনের সেন্সর নিয়ে কাজ শিখতে ও বাস্তবক্ষেত্রে এর প্রয়োগ ঘটাতে পারবে। এটির মাধ্যমে বিভিন্ন মাইক্রো কন্ট্রোলার সম্পর্কে জানাসহ সেগুলোর প্রোগ্রামিং ও কন্ট্রোলিং শিখতে পারবে।

উন্নয়ন মেলা থেকে এ যন্ত্রটি যে কেউ অর্ডার করতে পারে। বাংলাদেশি টাকায় এর দাম পড়বে ৬০ হাজার টাকা। আর মেলা থেকে অর্ডার দিলে ৬ মাসের ওয়ারেন্টিসহ নানা সুবিধা পাওয়া যাবে।

জনপ্রিয় এই প্রতিষ্ঠানটির আর একটি আলোচিত প্রযুক্তি এনআইইটি অটোপেট্রোল সাবমেরিন। এটির মাধ্যমে সমুদ্রের তলদেশে ড্রাইভ দিয়ে হারানো জাহাজ ও খনিজ অনুসন্ধানসহ মাদক চোরাচালান রোধে বিশেষ কাজ করা যাবে। বাংলাদেশি টাকায় এর দাম এক লাখ টাকা।

অটোপেট্রোল সাবমেরিন তৈরির অন্যতম সদস্য রিজভী দৈনিক অধিকারকে বলেন, আমরা এটি দিয়ে সমুদ্রের মধ্যে নানা কাজ করতে পারব। যদি আমরা সরকারি সহযোগিতা পাই, তাহলে নৌ-বাহিনীর সামরিক শক্তি বৃদ্ধিতে এটি দারুণভাবে সহায়ক হবে। আমরা দেশের জন্য কিছু করতে পারব এবং এর মধ্যে নানা সুবিধা সম্বলিত ফিচার দিয়ে এটিকে আরও সমৃদ্ধ করতে পারব।

স্টলটিতে আরও পাওয়া যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের কনভোকেশনের ভিন্ন ভিন্ন ডিজাইনের গ্রাজুয়েশন গাউন, হুড, ক্যাপ, মাস্টার্স ও পিএইচডি গাউন, অতিথিসহ অন্যান্যদের জন্য গাউন, হুড, ক্যাপ। এগুলো মেলা থেকেই অর্ডার করা যাবে।

আর এগুলো তৈরি করেছে সোনারগাঁও ইউনিভার্সিটির টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ও ফ্যাশন ডিজাইন বিভাগের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীরা।

এ দিকে, স্টলটিতে আরও নজর কেড়েছে পাটের তৈরি কারুপণ্য। মনোমুগ্ধকর কারুকাজ আর নজর কাড়া ডিজাইনের সব কারুপণ্য যেন বাঙালির ঐতিহ্যকে প্রতিষ্ঠিত করে। দেশের সোনালী অতীতের সোনালী আঁশ পাটকে প্রক্রিয়াজাত ও উন্নয়ন ঘটিয়ে বিভিন্ন প্রকার জুট ব্যাগ, পার্স, হ্যান্ডিক্র্যাফট, শো-পিস, ফ্রুটজার, টিস্যু বক্স, কর্পোরেট ব্যাগ ছাড়াও প্রায় দুই শতাধিক প্রকারের পণ্য। যা সম্পূর্ণ কেমিকেল মুক্ত ও পরিবেশবান্ধব।

সোনারগাঁও ইউনিভার্সিটির বস্ত্র ও প্রকৌশল বিভাগের প্রাক্তন শিক্ষার্থী ও তরুণ উদ্যোক্তা আমজাদ হোসেন মুস্তাকীম বলেন, আমরা বাংলাদেশের বর্তমান পরিস্থিতি পর্যবেক্ষণ করে পরিবেশ দূষণ রোধে পাটের তৈরি দুই শতাধিক আকর্ষণীয় ডিজাইনের পণ্য উপস্থাপন করেছি। যা শতভাগ পরিবেশবান্ধব। দামও সাধ্যের মধ্যে।

এনআইইটি থেকে বিনা মূল্যে প্রশিক্ষণ নেওয়া শিক্ষার্থীরা

এ সময় পিকেএসএফ-সেইপ প্রকল্পের আওতায় ওয়েল্ডিং, রেফ্রিজারেশন ও ইয়ার কন্ডিশনারিং ট্রেডে বিনা মূল্যে প্রশিক্ষণ নেওয়া এনআইইটির ৫০ শিক্ষার্থীকে নিয়ে পিকেএসএফের কো-অর্ডিনেটর মো. মাহমুদ হাসান প্রধান উন্নয়ন মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন। এ প্রকল্পের আওতায় এই ৫০ শিক্ষার্থীরা বিনা মূল্যে থাকা-খাওয়ার সুবিধাসহ প্রশিক্ষণ নিচ্ছে। প্রশিক্ষণ শেষে তাদের চাকরির ব্যবস্থা করবে এনআইইটি।

তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের সাথে এনআইইটির প্রশিক্ষক ও শিক্ষার্থীরা

ন্যাশনাল ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ারিং টেকনোলজির (এনআইইটি) ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার আব্দুল আজিজ উন্নয়ন মেলা পরিদর্শন করেন। উন্নয়ন মেলার স্টল পরিদর্শনকালে এনআইইটির সকল কার্যক্রম অবহিত করে তিনি বলেন, দেশের বেসরকারি টেকনিক্যাল প্রতিষ্ঠানের মধ্যে এনআইইটি অন্যতম প্রতিষ্ঠান। এখানে গুণগত মানসম্পন্ন ও দক্ষ ট্রেইনার, সুসজ্জিত আধুনিক ল্যাবের বিভিন্ন ট্রেডে বিনা মূল্যে প্রশিক্ষণ দিয়ে বেকারদের দক্ষ করে চাকরির ব্যবস্থা করা হয়। যেমন পিকেএসএফ-সেইপ এর আওতায় ওয়েল্ডিং, রেফ্রিজারেশন ও ইয়ার কন্ডিশনারিং বিষয়ে বিনা মূল্যে থাকা-খাওয়াসহ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

স্টল পরিদর্শনে এনআইইটির ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার আব্দুল আজিজ

এনআইইটির এই কর্ণধার আরও বলেন, বিএসিআই-সেইপ প্রকল্পের আওতায় সুইং মেশিন অপারেশন, প্লাম্বিং ও পাইপ ফিটিং, মেশনারি-স্টিল বাইন্ডিং, হাউজ ওয়েরিং ইলেকট্রিশিয়ান, টাইলস ফিটিং ট্রেডে বিনা মূল্যে ট্রেনিং প্রদান করা হয়। ট্রেনিং শেষে চাকরির ব্যবস্থা করা হয়।

এ দিকে ন্যাশনাল ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ারিং টেকনোলজির (এনআইইটি) স্টল পরিদর্শন করে মেলার আয়োজক সংস্থা পিকেএসএফের চেয়ারম্যান ড. খলিকুজ্জামান আহমদ দৈনিক অধিকারকে বলেন, শিক্ষা প্রতিষ্ঠান থেকে পাঠ্য ও কারিগরি শিক্ষা নিয়ে বাস্তবক্ষেত্রে তা প্রয়োগ করছে; যা সত্যিই প্রশংসার দাবিদার। বাংলাদেশের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিও তিনি এমন উদ্যোগের আহ্বান জানান। এ সময় তিনি ন্যাশনাল ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ারিং টেকনোলজির (এনআইইটি) স্টলের ভূয়সী প্রশংসা করেন।

এ দিকে সোমবার (১৮ নভেম্বর) বিকালে নগরীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন উন্নয়ন মেলা ২০১৯-এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

পিকেএসএফের উন্নয়ন মেলার সমাপনী অনুষ্ঠানে অতিথিবৃন্দ

পরিকল্পনামন্ত্রী ছাড়াও এতে উপস্থিত ছিলেন—তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী হাবিবুন নাহার।

সভাপতিত্ব করেন পিকেএসএফ চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামান আহমদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ।

ওডি/এমআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড