• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাতিসংঘ প্রতিনিধি দলের ভাসানচর পরিদর্শন পেছাল

  অধিকার ডেস্ক

১৮ নভেম্বর ২০১৯, ০০:৫২
ভাসানচর রোহিঙ্গা ক্যাম্প
ভাসানচর রোহিঙ্গা ক্যাম্প (ছবি : দৈনিক অধিকার)

বাংলাদেশের আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের বসবাসের জন্য ভাসানচর উপযোগী কিনা, তা যাচাইয়ের জন্য জাতিসংঘ প্রতিনিধি দলের পরিদর্শনের দিন-তারিখ পিছিয়েছে। তবে প্রতিনিধি দলের ভাসানচর পরিদর্শনের নতুন দিন-তারিখ এখনো ঠিক হয়নি।

রবিবার (১৭ নভেম্বর) থেকে তিনদিন এই প্রতিনিধি দলের ভাসানচরে থাকার কথা ছিল।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, এ মাসের শুরুতে রোহিঙ্গা টাস্কফোর্সের বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়সহ সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলো ও জাতিসংঘের বৈঠকে ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তরের বিষয়টি উত্থাপিত হয়। সেখানে সিদ্ধান্ত হয়, জাতিসংঘকে সঙ্গে নিয়েই সেখানে রোহিঙ্গাদের স্থানান্তর করা হবে বলে তিনি জানান। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ভাসানচরে এক লাখ রোহিঙ্গাকে স্থানান্তর করা হবে। তবে জাতিসংঘসহ পশ্চিমা দেশগুলো এ বিষয়ে সংশয় প্রকাশ করেছে।

এদিকে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) গত সপ্তাহে রোহিঙ্গা নির্যাতনের তদন্ত শুরুর অনুমতি দিয়েছেন। এ অবস্থায় সরকার আশা করছে, যেকোনো সময়ে আইসিসির তদন্ত দল বাংলাদেশে আসতে পারে।

এ বিষয়ে সরকারের আরেক কর্মকর্তা বলেন, গত ২৮ অক্টোবর আইসিসির সঙ্গে সরকারের একটি চুক্তি স্বাক্ষর হয়েছে, যা তাদের তদন্ত শুরু করার পূর্বশর্ত। ওই চুক্তিতে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক এবং আইসিসির পক্ষে প্রধান কৌঁসুলি ফেতু বেনসুদা চুক্তিতে স্বাক্ষর করেন।

ওডি/ এফইউ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড