• শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৭  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিগগির পেঁয়াজের দাম কমবে : কৃষিমন্ত্রী 

  অধিকার ডেস্ক

১৭ নভেম্বর ২০১৯, ১৮:২৬
আব্দুর রাজ্জাক
কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক (ছবি : ফাইল ফটো)

শিগগিরই পেঁয়াজের দাম সহনীয় পর্যায়ে চলে আসবে বলে আশ্বাস দিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। 

রবিবার (১৭ নভেম্বর) রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) আয়োজিত ‘ফিনল্যান্ডের সাথে ব্যবসা’ বিষয়ক এক সেমিনারে যোগদান শেষে তিনি এ কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, বাজারে দেশীয় নতুন পেঁয়াজ আসতে শুরু করেছে। পাশাপাশি বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি করা হচ্ছে। তাই আশা করছি শিগগিরই পেঁয়াজের দাম সহনীয় পর্যায়ে চলে আসবে।

তিনি বলেন, গতবছর দেশে পেঁয়াজ উৎপাদন ভালো ছিল। কিন্তু আগাম বৃষ্টি শুরু হওয়ায় কৃষকরা পেঁয়াজ ঘরে তুলতে পারেনি। পাশাপাশি হঠাৎ করে ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধের সিদ্ধান্তের কারণে দেশে পেঁয়াজের সংকট তৈরি হয়েছে। তবে এই পরিস্থিতির দ্রুত উত্তরণ ঘটবে। 

মন্ত্রী বলেন, কৃষি পণ্য প্রকৃতি নির্ভর, তাই বৃষ্টি-বন্যা কৃষি উৎপাদনে দারুণভাবে প্রভাব ফেলে। যেমন গতবছর বৃষ্টির কারণে কৃষকরা পেঁয়াজ ঘরে তুলতে পারেনি। তবে বর্তমান সরকার সবসময় কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে। 

দেশে পেঁয়াজের চাহিদার ৭০ শতাংশ দেশীয় উৎপাদন থেকে মেটানো হয় বলে উল্লেখ করে তিনি বলেন, বাকি ৩০ শতাংশ আমদানি করতে হয়। তবে এবার আমরা পেঁয়াজের মৌসুমে পেঁয়াজ আমদানি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি, যাতে কৃষকরা ন্যায্য মূল্য পায়।

তিনি আরও বলেন, বাংলাদেশ একসময় খাদ্য ঘাটতির দেশ ছিল। কিন্তু আমরা এখন ধান, মাছসহ অধিকাংশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। কৃষি উৎপাদনে সরকারের গত দশ বছরে অসামান্য সাফল্য রয়েছে। তাই কেবলমাত্র পেঁয়াজের দাম দিয়ে সরকারের সাফল্যকে বিচার করা ঠিক হবে না। তিনি মনে করেন দেশে পেঁয়াজের যেসব নতুন জাত উদ্ভাবন হয়েছে, তা যদি নিয়মিত চাষ করা হয় তাহলে ভবিষ্যতে পেঁয়াজ আমদানি করা লাগবে না।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিমের সভাপতিত্বে অনুষ্ঠানে ফিনল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশীয় পরিচালক টিট্টয়া মাজা, এফবিসিসিআই সহসভাপতি রেজাউল করিম রেজনু প্রমুখ বক্তব্য রাখেন।

ওডি/এআর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড