• শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

দ্রুতই আসছে ৫জি, বাড়বে রোবট ব্যবহার : জব্বার

  নিজস্ব প্রতিবেদক

১৬ নভেম্বর ২০১৯, ১৯:৫৪
ড্যাফোডিল
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল একাডেমির বিজয় মিলনায়তনে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার (ছবি : দৈনিক অধিকার)

বাংলাদেশে খুব দ্রুতই মোবাইলে পঞ্চম প্রজন্মের ইন্টারনেট (ফাইভ জি) সুবিধা চালু হচ্ছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, ৫জি এলে বাংলাদেশে খুব দ্রুত শিল্পবিপ্লব হবে। তখন কৃত্রিম বুদ্ধিমত্তা, বিগ ডাটা, আইওটি ও রোবটের ব্যবহার বাড়বে। এসব প্রযুক্তি ব্যবহার করে দেশকে উন্নত করার জন্য তরুণদের এখনই প্রস্তুত থাকার আহ্বান জানান মন্ত্রী।

শনিবার (১৬ নভেম্বর) ড্যাফোডিল ইন্টারন্যাশনাল একাডেমির আয়োজনে প্রতিষ্ঠানটির বিজয় মিলনায়তনে ‘স্টুডেন্ট-অ্যালামনাই কংগ্রেস-২০১৯’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মোস্তফা জব্বার বলেন, দেশে বর্তমানে মোট জনসংখ্যার অর্ধেকের বেশির বয়স ৩৫ বছরের নিচে। এ বিপুল পরিমাণ তরুণদের দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে না পারলে দেশ কাঙ্ক্ষিত উন্নতি অর্জন করতে পারবে না। তাই এখন থেকেই তরুণদের সাধারণ শিক্ষার পাশাপাশি প্রযুক্তিগত শিক্ষায় দক্ষতা অর্জন করতে হবে। তরুণদের প্রযুক্তিগত শিক্ষায় দক্ষ করে গড়তে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল একাডেমি বিরাট ভূমিকা পালন করছে। দেশের শিক্ষা খাতে নব্বই দশক থেকে তারা যে অবদান রেখে চলেছে তা অবিস্মরণীয়।

স্বাগত বক্তব্য দেন ড্যাফোডিল ফ্যামিলির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূরুজ্জামান। তিনি বলেন, নতুন ও প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে মেলবন্ধন ও নেটওয়ার্কিং তৈরি করাই এ অনুষ্ঠানের প্রধান লক্ষ্য। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল একাডেমির অনেক শিক্ষার্থী বিশ্বের পাঁচটি মহাদেশে ছড়িয়ে আছেন। তাদের অনেকই গুগল, মাইক্রোসফটের মতো বিশ্বখ্যাত প্রতিষ্ঠানে চাকরি করছেন। এ অনুষ্ঠানের মাধ্যমে তাদের সঙ্গে নতুন শিক্ষার্থীদের পরিচয় হয়। এর ফলে পরবর্তীতে নানা প্রয়োজনে নতুন শিক্ষার্থীরা প্রাক্তনদের থেকে সহযোগিতা ও পরামর্শ গ্রহণ করতে পারেন।

অনুষ্ঠানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল একাডেমির উপদেষ্টা অধ্যাপক ড. ফখরে হোসেন, পরিচালক সারওয়ার হোসেন মোল্লা উপস্থিত ছিলেন। এ ছাড়া এশিয়া, ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশে কর্মসূত্রে বসবাসরত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল একাডেমির প্রাক্তন শিক্ষার্থী ও বর্তমান শিক্ষার্থীরা এ অনুষ্ঠানে অংশ নেন।

অনুষ্ঠানের সাফল্য কামনা করে ভিডিও বার্তা পাঠান যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব গ্রিনিচের ডেপুটি ভাইস চ্যান্সেলর প্রফেসর জেভিয়ার বনেট। তিন পর্বে অনুষ্ঠিত এ মিলনমেলার প্রথম পর্বে ছিল উদ্বোধনী অনুষ্ঠান, দ্বিতীয় পর্বে প্রাক্তন শিক্ষার্থীদের স্মৃতিচারণ, শেষে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান ও সমাপনী পর্ব। সকালে কেক কেটে অনুষ্ঠানের উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

ওডি/এআর/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড