• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

হঠাৎই রাজধানীতে গণপরিবহন সংকট!

  আমির সোহেল

২১ জুলাই ২০১৮, ১৭:২৩
রাজধানীতে গণপরিবহন সংকট। ছবি : নিশীতা মিতু

সৈকত সরোয়ার ছোট পদে কাজ করেন একটি ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানে। রাজধানী ঢাকার শনির আখড়াতে দাঁড়িয়ে আছেন কর্মস্থল কল্যাণপুর যাওয়ার জন্য। এভাবে তাঁর চারপাশে দাঁড়িয়ে আছেন আরও বহু মানুষ। কিন্তু এক দুই মিনিট করে দুই ঘণ্টা দাঁড়িয়ে থেকেও কোন বাস পেলেন না তাঁরা। এরপর আরও বেশ কিছুটা সময় পার হওয়ার পর একটা বাস এলে দৌড়ে গেলেন একদল যাত্রী। বাসটির চলন্ত অবস্থাতে যে কজন পারলেন ধাক্কাধাক্কি করে উঠলেন। তাঁদের নিয়েই ছেড়ে গেল বাস।

আর যারা উঠতে পারলেন না তারা অসহায় দৃষ্টিতে চেয়ে রইলেন চলন্ত বাসের দিকে। তার মধ্যে সৈকত সাহেবও আছেন। ফের বাসের অপেক্ষা।

শনিবার (২১ জুলাই) রাজধানী ঢাকা জুড়ে বাস স্টেশন গুলোতে যাত্রীদের এমন অসহায় চিত্রই চোখে পড়ে। পরিবহন সংকটে আজ দুর্ভোগে পড়েছেন কর্মজীবী হাজারো মানুষ।

বাসের অপেক্ষায় থাকা যাত্রীদের একই দৃশ্য দেখা গেছে মিরপুর ১০ নম্বর গোল চত্বরে গিয়েও। যাত্রীর সংখ্যার তুলনায় পরিবহন ছিল না একেবারেই। রাস্তা ছিল ফাঁকা। কাছের গন্তব্যে হেঁটে পার হচ্ছেন অনেক মানুষ।

মতিঝিল রুটের একটি বাস মিরপুর ১০ নম্বর গোলচত্বরে এসে থামতে না থামতেই হুড়মুড় করে যাত্রীরা উঠতে থাকেন। বাসের ভেতরে দাঁড়ানোর বিন্দুমাত্র জায়গা নেই, তবুও উঠতে চেষ্টা করছেন অনেকে। জহির মোরশেদ নামের এক যাত্রী বাসে উঠেই বলে উঠলেন, ‘বাস-টাস কি সব হাওয়া হয়ে গেছে নাকি? এভাবে ধাক্কাধাক্কি করে যাওন যায়!’

দৈনিক অধিকারের সঙ্গে কথা হয় কর্মজীবী এমন আরও বেশ কয়েকজনের। তাদের কেউ যাবে পান্থপথ, কেউ শাহবাগের পিজি হাসপাতালে, আবার কেউ পল্টন।

কিন্তু হঠাৎ রাজধানীতে এ পরিবহন সংকট কেন জানতে চাইলে শনির আখড়া-মিরপুর রোডের ১৫ নম্বর বাসের লাইনম্যান জানান, সকাল ১০টার মধ্যে প্রতিদিন ৪০টির মতো বাস ছেড়ে যায় শনির আখড়া থেকে। কিন্তু আজ বাস এসেছে মাত্র পাঁচ-ছয়টি। কী কারণে এমন জানতে চাইলে তিনি জানান, বাসগুলো মিরপুরে রাখা হয়েছে। জনসভার লোকজন আসা যাওয়ার জন্য সব বাসই আগে থেকে রিজার্ভ রাখা হয়েছে। আর এতেই এ পরিবহনের সংকট সৃষ্টি হয়েছে।

একটি পরিবহনের বাংলা মোটরের ওয়ে বিল কাউন্টার দায়িত্বরত ব্যক্তি জানান, ওই পরিবহনের সারাদিনে মোট ৩০টি বাস চলে এ রুটে। কিন্তু সকাল থেকে হিসাব পেয়েছেন ১৪টি বাসের। বাকিগুলো জনসভার (গণসংবর্ধনা) কাজে রিজার্ভ করা ছিল বলে জানান তিনি।

তবে বিষয়টি নিয়ে বঙ্গবন্ধু এভিনিউ পরিবহনের ম্যানেজার জানান, তাদের অনেকগুলো বাস জুরাইন ও সাভারসহ বিভিন্ন জায়গায় পাঠানো হয়েছে প্রধানমন্ত্রীর সংবর্ধনার লোক নিয়ে যাওয়ার জন্য। এ কারণেই রাস্তায় আজকে বাস কম।

প্রসঙ্গত, দলের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নানা সাফল্যের স্বীকৃতি হিসেবে আজ শনিবার তাকে গণসংবর্ধনা দিচ্ছে ক্ষমতাশীন দল বাংলাদেশ আওয়ামী লীগ। এ অনুষ্ঠান কেন্দ্র করে নিরাপত্তার জন্য পুরো রাজধানীর রাস্তার মোড়ে মোড়ে দাঁড়িয়ে আছে শতশত আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য ও কর্মকর্তারা। আজ সকাল ১০টা থেকেই অবস্থান নিয়েছেন তারা। এ ছাড়া বিভিন্ন ভবনের ছাদের ওপরেও তাদের অবস্থান নিতে দেখা যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড