• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাশিয়ায় বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত কামরুল আহসান

  অধিকার ডেস্ক

১৪ নভেম্বর ২০১৯, ১৫:৫১
কামরুল আহসান
কামরুল আহসান। ছবি : সংগৃহীত

রাশিয়ায় বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হিসেবে কূটনীতিক কামরুল আহসানকে নিযুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বর্তমানে তিনি এ মন্ত্রণালয়ে সচিব (দ্বিপক্ষীয় ও কনস্যুলার) হিসেবে কর্মরত আছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

এর ফলে প্রায় দশ বছর পরে মস্কো মিশনের দায়িত্ব পেলেন কোনো পেশাদার কূটনীতিক। বর্তমানে রাশিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত আছেন ড. এস এম সাইফুল হক।

পেশায় ব্যবসায়ী সাইফুল হকই প্রথম ব্যক্তি যিনি প্রায় এক দশক ধরে একটি দেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করলেন। কূটনীতির সঙ্গে সম্পৃক্ত না হয়েও ২০০৯ সালের সেপ্টেম্বর মাসে মস্কোতে রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হন তিনি। নিয়োগ পাওয়ার আগে থেকেই তিনি দীর্ঘদিন ধরে রাশিয়ায় ব্যবসা উদ্দেশে বসবাস করে আসছিলেন।

সাত বছর আগে ২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাশিয়ায় দ্বিপক্ষীয় সফরে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ও এক বিলিয়ন ডলারের সামরিক সমরাস্ত্র ক্রয়ের আর্থিক লেনদেনের চুক্তি স্বাক্ষরে রাষ্ট্রদূত হিসেবে বড় ভূমিকা রেখেছিলেন তিনি।

গেল দশ বছরে ৪ বার তার মেয়াদ বাড়ানো হলেও চলতি বছরের জুন মাসে তার মেয়াদ শেষ হলে আর মেয়াদ না বাড়িয়ে তাকে ফেরত আসার আদেশ দিয়েছিল পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিষয়টি নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, নবনিযুক্ত রাষ্ট্রদূত পেশাদার কূটনীতিক কামরুল আহসান ১৯৮৫ সালের বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা। পেশাজীবনে কামরুল আহসান বেইজিং, লন্ডন, ওয়াশিংটন ডিসি এবং দুবাইয়ের বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে কাজ করেছেন। তিনি কানাডা এবং সিঙ্গাপুরে হাই কমিশনার হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন। ২০১৬ সালে তাকে সচিব হিসেবে পদোন্নতি পান।

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন কামরুল আহসান। তিনি যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের বেইজিং ভাষা ও সংস্কৃতি বিশ্ববিদ্যালয় এবং এশিয়া প্যাসিফিক সেন্টার ফর সিকিউরিটি স্টাডিজেও পড়াশোনা করেছেন।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড