• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রস্তুত নয় বঙ্গবন্ধু স্যাটেলাইট, নির্ধারণ হয়নি দিনক্ষণ

  অধিকার ডেস্ক

০৫ মে ২০১৮, ০৯:৩৩

মহাকাশে উৎক্ষেপনের জন্য এখনও প্রস্তুত নয় বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’। আপাতত দিন-তারিখ নিয়ে ভাবছে না সরকার। কেবল সুনির্দ্দিষ্ট তারিখ নির্ধারণ হলে তা গণমাধ্যমকে জানানো হবে। প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের উদ্ধৃতি দিয়ে এ তথ্য জানিয়েছেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান।

ড. সিদ্দিকুর রহমান সাংবাদিকদের জানান, শুক্রবার সকালে সজীব ওয়াজেদ জয়ের সঙ্গে তার টেলিফোনে কথা হয়েছে। জয় তাকে জানিয়েছেন, ‘সম্পূর্ণ প্রস্তুত না হওয়ায় বঙ্গবন্ধু স্যাটেলাইট কবে মহাকাশে উৎক্ষেপণ করা হবে সে ব্যাপারে পরে জানানো হবে। যেহেতু আগে কখনো এ ধরনের অভিজ্ঞতা সংশ্লিষ্টদের ছিল না, এ কারণে তারিখ নিয়ে কিছুটা বিভ্রান্তি হয়েছে। তবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের জন্য প্রস্তুতি চলছে। প্রতিদিনই কোনো না কোনো পরীক্ষা চলছে। সম্পূর্ণ প্রস্তুত হলেই উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান স্পেস এক্স সরকারকে জানাবে। সেদিন থেকেই বিটিআরসি পরবর্তী প্রস্তুতি নেবে। ’ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার বাসিন্দা সিদ্দিকুর রহমান এও জানান, স্থানীয় সময় শুক্রবার দুপুরে স্পেস এক্স একটি উৎক্ষেপণ পরীক্ষা চালাবে এবং চার ঘণ্টা পর তারা বাংলাদেশ সরকারকে একটি প্রতিবেদন দেবে।

বিটিআরসির প্রকল্প পরিচালক মেজবাহ উজ্জামান সাংবাদিকদের টেলিফোনে জানিয়েছেন, তাদের একটি দল দু-একদিনের মধ্যে যুক্তরাষ্ট্রে যাবেন। তারা ফ্লোরিডায় গিয়ে বঙ্গবন্ধু স্যটেলাইটের প্রস্তুতি দেখবেন এবং উৎক্ষেপণের সম্ভাব্য তারিখ নিয়ে কথা বলবেন স্পেস এক্স-এর সাথে। ৭ মে’র সম্ভাব্য তারিখ আর ঠিক থাকছে না বলে তিনিও জানান। এর আগে নিউইয়র্কে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ জানিয়েছিলেন, এপ্রিলের প্রথম বা দ্বিতীয় সপ্তাহে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার স্পেস এক্স থেকে এটি উৎক্ষেপণ হবে। পরে ৪ মে সম্ভাব্য তারিখের কথা বলা হয়েছিল। সেই তারিখ আবার পরিবর্তন করে ৭ মে’র কথা ঘোষণা করা হয়। প্রসঙ্গত, ফ্রান্সের কান টুলুজ ফ্যাসিলিটিতে এই বিশাল প্রকল্পের অন্যতম প্রধান অংশ বঙ্গবন্ধু স্যাটেলাইটে নির্মাণের কাজ শতভাগ শেষ হয়েছে। স্পেস এক্স এর উৎক্ষেপণযান বা রকেট ফ্যালকন-৯ বঙ্গবন্ধু স্যাটেলাইটকে মহাকাশে ১১৯ দশমিক ১ পূর্ব দ্রাঘিমাংশে অবস্থিত অরবিট প্লটে স্থাপন করবে। বিশ্বের অন্যতম খ্যাতনামা স্যাটেলাইট নির্মাণকারী প্রতিষ্ঠান ফ্রান্সের থেলেস এলেনিয়া স্পেস বঙ্গবন্ধু স্যাটেলাইটটি নির্মাণ করেছে। এটি তৈরির জন্য ২০১৫ সালের ১১ নভেম্বর বিটিআরসির সঙ্গে টার্ন কি পদ্ধতি কোম্পানিটির চুক্তি স্বাক্ষরিত হয়। বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাকাশেগেলে নিজস্ব স্যাটেলাইটের অধিকারী বিশ্বের ৫৭তম দেশ হিসাবে আত্মপ্রকাশ ঘটবে বাংলাদেশের। এছাড়া এই স্যাটেলাইট স্থাপনের মাধ্যমে বাংলাদেশের যেমন নির্ভরতা কমবে অন্য দেশের ওপর, তেমনি দেশের অভ্যন্তরীণ টেলিযোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন আসবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড