• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফের বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা 

  অধিকার ডেস্ক

১৩ নভেম্বর ২০১৯, ২২:০৬
ডেঙ্গু
হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগী (ছবি : ফাইল ফটো)

কয়েক দিন ধরে আবারও বাড়তে শুরু করেছে ডেঙ্গুর প্রকোপ। অথচ চলতি নভেম্বর মাস থেকেই ডেঙ্গুর প্রকোপ কমার কথা ছিল। কিন্তু হয়েছে তার উল্টো। হাসপাতালগুলোতে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৬৭ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। যেখানে গত ১১ নভেম্বর এই সংখ্যা ছিল ১২৮ জন।

বুধবার (১৩ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সবশেষ এই তথ্য জানিয়েছে।

কন্ট্রোল রুমের দেওয়া তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত শতকরা ৯৯ দশমিক এক শতাংশ রোগী চিকিৎসা নিয়ে বাসায় ফিরে গেছেন।

সাপ্তাহিক হিসাবে দেখা যায়, গত ১০ নভেম্বর নতুন করে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ১১৮ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছিলেন, ৯ নভেম্বর ১৪৩ জন, ৮ নভেম্বর ১৪৯ জন, ৭ নভেম্বর ১৯৮ জন, ৬ নভেম্বর ১৮৪ জন, ৫ নভেম্বর ১৮৯ জন, ৪ নভেম্বর ১৭৪ জন ও ৩ নভেম্বর ১৮৪ জন রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়।

রাজধানী ঢাকার ২৯টি বেসরকারি, ১২টি সরকারি এবং স্বায়ত্তশাসিত হাসপাতালে গত ২৪ ঘণ্টায় নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৫৯ জন রোগী ভর্তি হয়েছেন। এছাড়া দেশের আট বিভাগের বিভিন্ন হাসপাতালে ১০৮ জন ভর্তি হয়েছেন।

জানা যায়, সারা দেশে সর্বমোট ৬৮০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন। যার মধ্যে ২৯৬ জন ডেঙ্গু আক্রান্ত রোগী রাজধানী ঢাকার হাসপাতালগুলোতে ভর্তি আছেন। আর ৩৮৪ জন ডেঙ্গু আক্রান্ত রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন।

কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, চলতি বছরের জানুয়ারি মাস থেকে এখন পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন মোট ৯৮ হাজার ২৫৩ জন। এর মধ্যে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছেন ৯৭ হাজার ৩২২ জন।

প্রসঙ্গত, এই মৌসুমে ডেঙ্গুতে ২৫১ জন রোগীর মৃত্যুর তথ্য সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়। এর মধ্য থেকে ১৭৯ জনের মৃত্যু পর্যালোচনা করে ডেথ রিভিউ কমিটি ১১২ রোগী ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন বলে নিশ্চিত করে।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড