• শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘চাহিদা অনুযায়ী দেশে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে’

  অধিকার ডেস্ক

১১ নভেম্বর ২০১৯, ১৯:৪১
প্রতিমন্ত্রী
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু (ছবি : ফাইল ফটো)

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু জানিয়েছেন, বর্তমানে দেশে গ্রীষ্মকালীন বিদ্যুতের গড় চাহিদা প্রায় সাড়ে ১২ হাজার থেকে ১৩ হাজার মেগাওয়াট। এছাড়া ক্যাপটিভ ও নবায়নযোগ্য জ্বালানিসহ দেশে বিদ্যুতের মোট উৎপাদন ক্ষমতা ২২ হাজার ৫৬২ মেগাওয়াট। ফলে চাহিদা অনুযায়ী দেশে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।

স্পিকার ড. শিরীন শারমিনের সভাপতিত্বে জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন চলাকালে প্রশ্নোত্তর পর্বে সোমবার (১১ নভেম্বর) বিএনপির সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজের প্রশ্নের জবাবে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী এ কথা জানান।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু জানান, আওয়ামী লীগ সরকার ‘সবার জন্য বিদ্যুৎ’ সুবিধাসহ ভবিষ্যতে বিদ্যুতের চাহিদার কথা বিবেচনায় রেখে বর্তমানে এর উৎপাদনক্ষমতা বৃদ্ধির পরিকল্পনা হাতে নিয়েছ। এরই ধারাবাহিকতায় মোট ১৫ হাজার ৯৩৫ মেগাওয়াট ক্ষমতার ৪৮টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণাধীন রয়েছে। পাশাপাশি নির্মাণ প্রকল্পের চুক্তির স্বাক্ষর প্রক্রিয়াধীন রয়েছে ৩ হাজার ২৭৭ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ১৪টি বিদ্যুৎ কেন্দ্রের। চুক্তি স্বাক্ষরিত হলেই ওই সব বিদ্যুৎকেন্দ্র পর্যায়ক্রমে ২০২১ থেকে ২০২৪ সালের মধ্যে চালু হবে।

তিনি বলেন, ‘এসব প্রকল্পের বাইরেও মোট এক হাজার ১৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন আটটি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের দরপত্র প্রক্রিয়াধীন রয়েছে। যেগুলো পর্যায়ক্রমে ২০২১ থেকে ২০২৪ সালের মধ্যে চালুর কথা রয়েছে। পাশাপাশি মোট ১৯ হাজার ৫শ মেগাওয়াট ক্ষমতার আরও ১৭টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ পরিকল্পনাধীন রয়েছে। এছাড়া আঞ্চলিক সহযোগিতার ভিত্তিতে ভারতের দুইটি জায়গা থেকে এক হাজার ৮৩৬ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ আমদানি কার্যক্রম অব্যাহত রয়েছে। ২০২১ থেকে ২০২২ সালের মধ্যেই এগুলোর কার্যক্রম শুরু হবে।’

প্রতিমন্ত্রী জানান, সরকারের এসব উদ্যোগের বাইরেও পরিকল্পনার অংশ হিসেবে পরমাণু শক্তিনির্ভর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণাধীন রয়েছে। পাশাপাশি আঞ্চলিক সহযোগিতার ভিত্তিতে বিদ্যুৎ আমদানি কার্যক্রমকে আরও সম্প্রসারণের উদ্যোগও অব্যাহত রয়েছে। ২০১৮-২০১৯ অর্থবছরে প্রতি ইউনিট বিদ্যুতের গড় উৎপাদন ব্যয় ৬ দশমিক ০১ টাকা উল্লেখ করে প্রতিমন্ত্রী জানান, বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে বিগত দশ বছরে ছয়বার বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে। এর মধ্যে ২০১১ সালে দুইবার এবং ২০১২, ২০১৪, ২০১৫ ও ২০১৭ সালে একবার করে বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে।

ওডি/আইএইচএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড