• শনিবার, ২৩ নভেম্বর ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজও ভারী বর্ষণের আশঙ্কা

  অধিকার ডেস্ক

১১ নভেম্বর ২০১৯, ০৫:৫০
বর্ষণ
সোমবারও বর্ষণের পূর্বাভাস (ছবি : সংগৃহীত) 

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে দেশের ছয়টি বিভাগের অধিকাংশ জায়গায় ভারী থেকে অতি ভারী বর্ষণের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সোমবারের আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, গভীর নিম্নচাপের প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে ঢাকা, খুলনা, বরিশাল, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়।

ঘূর্ণিঝড় বুলবুল দুর্বল হয়ে স্থল নিম্নচাপে পরিণত হওয়ার পর রবিবার (১০ নভেম্বর) আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ জানান, গভীর নিম্নচাপের প্রভাবে ঢাকা, ময়মনসিংহ, সিলেট, খুলনা,বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় আগামী ২৪ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

গত ২৪ ঘণ্টায় বাগেরহাটের মোংলায় বাংলাদেশের সর্বোচ্চ ১৫৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এছাড়া খেপুপাড়ায় ১৩১, পটুয়াখালী ১৪০ ও সাতক্ষীরায় ১৪৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামছুদ্দিন আহমেদ জানান, ঘূর্ণিঝড় বুলবুল দুর্বল হয়ে স্থল নিম্নচাপে রূপ নেওয়ার পরেও এর প্রভাবে দুই দিন রাজধানী ঢাকাসহ সারা দেশে বিচ্ছিন্ন-বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হবে। এ সময় অস্থায়ী দমকা হাওয়াসহ ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এ কারণেই দেশের সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে বলেও জানান তিনি।

ঝড়ের মধ্যে বৃষ্টির কারণে দিনের তাপমাত্রা কিছুটা কমেছে। রবিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৭ ডিগ্রি সেলসিয়াস। দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ৩০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জানান, গত কয়েক দিন তাপমাত্রা কম ছিল। সোমবারের (১১ নভেম্বর) পর তাপমাত্রা বাড়বে।

প্রসঙ্গত, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ শনিবার (৯ নভেম্বর) রাত ৯টার দিকে সুন্দরবন উপকূল দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। পরে খুলনা, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের বেশ কয়েকটি জেলায় তাণ্ডব চালায়  ঘূর্ণিঝড় ‘বুলবুল’। বুলবুলের তাণ্ডবে দেশে এ পর্যন্ত চারজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড