• বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বুলবুল তাণ্ডবে ১৬ জেলায় ৩ লাখ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত

  সারাদেশ ডেস্ক

১০ নভেম্বর ২০১৯, ১৮:৪৪
ঝড়ো বাতাস ও দুই দিন ধরে টানা বৃষ্টিতে নুয়ে পড়েছে আমন ধান
ঝড়ো বাতাস ও দুই দিন ধরে টানা বৃষ্টিতে নুয়ে পড়েছে আমন ধান (ছবি : দৈনিক অধিকার)

ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে দেশের উপকূলীয় অঞ্চলসহ আশপাশের ১৬ জেলায় ২ লাখ ৮৯ হাজার হেক্টর জমির ফসলের ক্ষতি হয়েছে। ঝড়-বৃষ্টিতে রোপা আমনসহ ১৮ ধরনের ফসল কম-বেশি আক্রান্ত হয়েছে। ঝড়ো বাতাস ও দুই দিন ধরে টানা বৃষ্টিতে ধানসহ অন্যান্য রবিশস্য নুয়ে পড়েছে। 

এ দিকে কৃষকদের এই ক্ষতি কাটিয়ে ওঠার জন্য ৮০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার। তবে কী পরিমাণ ক্ষতি হয়েছে তা নির্ণয় করতে আরও তিন-চার দিন সময় লাগবে বলে জানিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। 

রবিবার (১০ নভেম্বর) কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক চান্দি দাস কুণ্ড জানান, ঘূর্ণিঝড় বুলবুলের কারণে দেশের ১৬ জেলার ব্যাপক ফসলের ক্ষতি হয়েছে। এই ১৬ জেলায় ২ লাখ ৮৯ হাজার হেক্টর ফসলি জমি রয়েছে। জমিতে কৃষকের ১৮ ধরনের ফসল ছিল। এরমধ্যে উল্লেখযোগ্য- রোপা আমন, সরিষা ও খেসারি ডাল। এছাড়া রয়েছে শীতকালীন সবজি। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে রোপা আমন ও সরিষা। বরগুনা, পটুয়াখালী, সাতক্ষীরা, পিরোজপুর, খুলনা, বাগেরহাট, ফেনী, লক্ষ্মীপুর, নোয়াখালী, ভোলা, চট্টগ্রামে বেশি ফসলের ক্ষতি হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক বলেন, ‘রোপা আমন বাতাসের তীব্রতায় নুয়ে পড়েছে। আমরা কৃষকদের পরামর্শ দিয়েছি রোপা আমন যদি কাঁচা থাকে, তাহলে তুলে ঝুঁটি বেঁধে দাঁড় করিয়ে দিতে হবে। পেকে গেলে দ্রুত পানির ওপর থেকে কেটে নেওয়ার পরমর্শ দিয়েছি।

চান্দি দাস কুণ্ড বলেন, দুর্যোগে আমরা কৃষকের পাশে আছি। আমাদের উপজেলা ও জেলার মাঠপর্যায়ের কর্মকর্তারা কাজ করছেন। কৃষকদের পরামর্শ দিচ্ছেন। কৃষকদের এই ক্ষতি কাটিয়ে ওঠার জন্য আমরা ইতোমধ্যে ৮০ কোটি টাকা বরাদ্দ দিয়েছি। 

উল্লেখ্য, ঘূর্ণিঝড় বুলবুল শনিবার রাত ৯টার দিকে খুলনার সুন্দরবন উপকূল দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। প্রবেশের সময় ঘণ্টায় বাতাসের গতিবেগ সর্বোচ্চ ১৪০ কিলোমিটার থাকলেও সুন্দরবনে প্রবেশ করার পর ধীরে-ধীরে এর বাতাসের গতি কমতে থাকে। বরিশাল, চট্টগ্রাম ও খুলনা বিভাগের বেশ কয়েকটি জেলা এতে আক্রান্ত হয়। ঝড়ে বিভিন্ন জেলায় ছয় জনের মৃত্যু হয়েছে। এছাড়াও রবিশস্যের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

ওডি/ এফইউ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড