• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বুলবুলের আঘাত মধ্যরাতে, শুরুর ধাক্কা সুন্দরবনে

  নিজস্ব প্রতিবেদক

০৯ নভেম্বর ২০১৯, ২১:২৩
ঘূর্ণিঝড় বুলবুল
প্রতীকী ছবি

বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় বুলবুল আঘাত হানবে মধ্যরাতে। তবে ঘূর্ণিঝড়ের গতিবেগ পরিবর্তন হলে এর আগে যে কোনো সময় আঘাত হানতে পারে। ঘূর্ণিঝড় বুলবুলের প্রথম আঘাত পড়বে সুন্দরবনে। এরপর লোকালয়ে প্রবেশ করবে এবং ধীরে ধীরে দুর্বল হবে।

শনিবার (৯ নভেম্বর) আবহাওয়া অধিদপ্তর ও সংস্থাটির আবহাওয়াবিদ মো. ওমর ফারুক এসব তথ্য জানিয়েছেন।

ওমর ফারুক বলেন, ঘূর্ণিঝড়টি বাংলাদেশের সুন্দরবন সীমানা ও ভারত দিয়ে প্রবেশ করবে। বুলবুল মোংলা বন্দর থেকে ২৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। বুলবুলের তীরে এগোনোর গতি ঘণ্টায় ১৫ কিলোমিটার এবং বাতাসের গতি ৮৫ থেকে ১০০ কিলোমিটার। মধ্যরাতের দিকে এটি বাংলাদেশ সমুদ্র তীরবর্তী এলাকায় আছড়ে পড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক আয়েশা খাতুন বলেন, বুলবুলের ৭৪ কিলোমিটার কেন্দ্রের মধ্যে বাতাসের সর্বোচ্চ একটানা গতি ১২০ কিলোমিটার থেকে ১৪০ কিলোমিটার পর্যন্ত। যা দমকা ও ঝড়ো হাওয়ার আকারে বয়ে চলেছে। এতে ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর খুবই বিক্ষুব্ধ।

তিনি বলেন, পায়রা ও মোংলা সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি করা হয়েছে। পাশাপাশি উপকূলীয় জেলা বরগুনা, পায়রা পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, বাগেরহাট, ঝালকাঠি, সাতক্ষীরা, খুলনা, এবং অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ১০ নম্বর মহাবিপদ সঙ্কেতের আওতায় রয়েছে।

এ দিকে ৯ নম্বর মহাবিপদ সঙ্কেত জারি হয়েছে চট্টগ্রাম সমুদ্রবন্দরে। পাশাপাশি চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী, লক্ষীপুর ও চাঁদপুর এবং অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ৯ নম্বর মহাবিপদ সঙ্কেতের আওতায় রয়েছে।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড