• সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ধান-চাল সরবরাহে মধ্যস্বত্বভোগীরা ফায়দা লুটতে পারবে না

  নওগাঁ প্রতিনিধি

০৯ নভেম্বর ২০১৯, ২০:০২
খাদ্যমন্ত্রী
আমন ধান হাতে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার (ছবি : দৈনিক অধিকার)

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, কৃষকদের উৎপাদিত ফসলে লাভবান করতে অতীতের সব রেকর্ড ভেঙে প্রথমবারের মতো সরকারিভাবে ৬ লাখ মেট্রিক টন ধান কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ধানের পাশাপাশি সাড়ে ৩ লাখ মেট্রিক টন সেদ্ধ চাল ও ৫০ লাখ মেট্রিক টন আতপ চাল সংগ্রহ করা হবে। সরকারি গুদামে ধান-চাল সরবরাহে কোনো মধ্যস্বত্বভোগী ফায়দা লুটতে পারবে না।

শনিবার (৯ নভেম্বর) দুপুরে নওগাঁর নিয়ামতপুরে আমন ধানের ক্ষেত ঘুরে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। চলতি মৌসুমের ধান ঘরে তুলতে কাটা-মাড়াইয়ের প্রস্তুতি নিচ্ছেন চাষিরা।

চাষিদের প্রতি আহ্বান জানিয়ে খাদ্যমন্ত্রী বলেন, ধান-চাল সরবরাহে কোনোভাবেই মধ্যস্বত্বভোগী, দালাল চক্র কিংবা দলীয় নেতারা স্থান পাবে না। নির্ধারিত সময়ের মধ্যেই সরাসরি খাদ্যগুদামে ধান সরবরাহ করতে কৃষকদের প্রতি আহ্বান জানান তিনি।

মন্ত্রী বলেন, সপ্তাহ খানেকের মধ্যেই পুরোদমে শুরু হবে আমন ধানের কাটা-মাড়াই। এর মধ্যে যদি প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করতে না হয়, তাহলে বাম্পার ফলন ঘরে উঠবে। বিঘা প্রতি ২২ থেকে ২৫ মণ পর্যন্ত ফলন হবে। 

তিনি বলেন, সরকারিভাবে এবার ৬ লাখ মেট্রিক টন ধান কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২৬ টাকা কেজি দরে ২০ নভেম্বর থেকে সারা দেশে একযোগে সরাসরি প্রকৃত চাষিদের কাছ থেকে ধান সংগ্রহ শুরু হবে। চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। এ জন্য স্থানীয় প্রশাসনের সহযোগিতায় কৃষি বিভাগ থেকে চাষি তালিকা সংগ্রহের কাজ চলছে। 

তিনি আরও বলেন, সারা দেশে এবার আমনের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রায় দেড় কোটি মেট্রিক টন। বাম্পার ফলন হলে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সে দিক খেয়াল রেখেই সরকারি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

ওডি/এসএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড