• মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাত্র ৩১০ কিলোমিটার দূরে ঘূর্ণিঝড় ‘বুলবুল’

  অধিকার ডেস্ক

০৯ নভেম্বর ২০১৯, ১৪:০৯
বঙ্গোপসাগর
ছবি : সংগৃহীত

ভয়াবহভাবে ধেয়ে আসা অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ বর্তমানে বঙ্গোপসাগরে অবস্থান করছে। মোংলা সমুন্দ্রবন্দর থেকে মাত্র ৩১০ কিলোমিটার, পায়রা সমুন্দ্রবন্দর থেকে ৩৩৫ কিলোমিটার ও চট্টগ্রাম থেকে ৪৯০ কিলোমিটার দূরে অবস্থান করছে অতি প্রবল এ ঘূর্ণিঝড়। শনিবার (০৯ নভেম্বর) সন্ধ্যায় বুলবুল আঘাত হানতে পারে খুলনাসহ দক্ষিণ-পূর্বের উপকূলীয় জেলাগুলোতে।

বাংলাদেশ ও ভারতের উপকূলের দিকে ধেয়ে আসা ঘূর্ণিঝড় বুলবুলের শক্তি আরও বেড়েছে বলে জানা গেছে। মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সঙ্কেত দেখাতে বলা হয়েছে। আর সকাল থেকে সমুদ্র উত্তাল থাকায় চট্টগ্রামে ৯ নম্বর মহাবিপদ সঙ্কেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস। দুপুর ৩টার পরে উপকূলীয় অঞ্চলে জোয়ার শুরু হলে স্বাভাবিকের চেয়ে ৫ থেকে ৭ মিটার জলোচ্ছ্বাস হতে পারে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে নির্দেশনা দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এ দিকে ৯টি জেলা ভয়াবহভাবে ধেয়ে আসা ঘূর্ণিঝড় বুলবুলের অতিঝুঁকিতে আছে। জেলাগুলো হলো- ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরা।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় উপকূলবর্তী সব জেলা, উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি ও প্রায় ৫৬ হাজার স্বেচ্ছাসেবককে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে। এছাড়া সরিয়ে নিতে বলা হয়েছে উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড